বৃহঃস্পতিবার, ৯ই মে ২০২৪, ২৬শে বৈশাখ ১৪৩১


শীতে কাঁপছে পঞ্চগড়

বছরের প্রথম দিনেই কমল তাপমাত্রা


প্রকাশিত:
১ জানুয়ারী ২০২৪ ১০:০৭

আপডেট:
৯ মে ২০২৪ ১৩:০২

ফাইল ছবি

পৌষের শুরুর দিকে উত্তরের জেলা পঞ্চগড়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যায়। মাঝে কয়েকদিন তাপমাত্রা ১১ থেকে ১২ ডিগ্রির মধ্যে ওঠানামা করলেও বছরের প্রথম দিন তাপমাত্রা কমেছে উত্তরের এই জেলায়। গত ২৪ ঘণ্টার ব্যবধানে জেলার তেঁতুলিয়া উপজেলায় তাপমাত্রা কমেছে এক দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস।

গতকাল পঞ্চগড়ে ১৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হলেও আজ তা কমে ১১ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াসের ঘরে নেমে গেছে।

কয়েকদিন ধরেই তাপমাত্রা ১১ থেকে ১২ ডিগ্রির মধ্যে ওঠানামা করায় পুরো জেলাজুড়ে বেশ ঠান্ডা অনুভূত হচ্ছে। মধ্যরাত থেকে ভোরপর্যন্ত ঘন কুয়াশা আর হিমবাতাস থাকায় জনজীবনে নেমে এসেছে স্থবিরতা। সামনের দিকে তাপমাত্রা আরও কমবে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস।

সোমবার (১ জানুয়ারি) সকাল ৯টায় তেঁতুলিয়ায় সর্বনিম্ন ১১.৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। তিন ঘণ্টা আগে সকাল ৬টায় ১১ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

তেতুঁলিয়া আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ্ বলেন, পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলাটি হিমালয়ের কাছে হওয়ায় উত্তর-পশ্চিমাঞ্চল থেকে বয়ে আসা হিমেল হাওয়ায় বেশ ঠান্ডা অনুভূত হচ্ছে। সকাল ৯টায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে ১১ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। সামনের দিকে তাপমাত্রা আরও কমতে পারে।

এদিকে হিমেল বাতাস আর ঘনকুয়াশার কারণে পঞ্চগড়ের মানুষের স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হচ্ছে। তীব্র ঠান্ডায় গরম কাপড় পরে শীত থেকে বাঁচার চেষ্টা করছেন মানুষ। বিশেষ করে এমন শীতে বেশি দুর্ভোগে পড়েছেন নিম্ন আয়ের মানুষরা। কাজের প্রয়োজনে শীতকে উপেক্ষা করেই বাইরে বাইরে যেতে হচ্ছে তাদের। সরকারিভাবে অসহায় মানুষদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হলেও প্রয়োজনের তুলনায় অনেক কম।

শীতের তীব্রতা বাড়ায় হাসপাতালগুলোর বহির্বিভাগে প্রতিদিন শীতজনিত রোগীর ভিড় বাড়ছেই। হাসপাতালে প্রতিদিন রোগীরা চিকিৎসা নিচ্ছেন। এদের বেশিরভাগই শিশু ও বৃদ্ধ। যারা বেশি অসুস্থ হয়ে পড়ছেন তারাই কেবল হাসপাতালে ভর্তি হচ্ছেন।


সম্পর্কিত বিষয়:

তাপমাত্রা পঞ্চগড় তেঁতুলিয়া

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top