শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


মেয়র মাঠে পৌঁছাতেই ইট-পাটকেল ছুড়লেন শিক্ষার্থীরা


প্রকাশিত:
৮ ডিসেম্বর ২০২২ ০৩:৩৫

আপডেট:
২৬ এপ্রিল ২০২৪ ১৪:৫৬

ছবি সংগৃহিত

রাজধানীর বকশীবাজার কেন্দ্রীয় খেলার মাঠ উদ্বোধন করার কথা ছিল ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের। সে অনুযায়ী নির্ধারিত সময়ের কিছু সময় বাদে মাঠেও এসেছিলেন তিনি। তবে মেয়র মাঠে আসতেই অতর্কিত ইট, পাটকেল ও চেয়ার ছুড়ে মারে বিক্ষোভকারী শিক্ষার্থীরা। সে কারণে উদ্বোধন না করেই দ্রুত ঘটনাস্থল ত্যাগ করেন ডিএনসিসি মেয়র।

বুধবার (৭ ডিসেম্বর) দুপুরে ‘বকশীবাজার সরকারি মাদরাসা-ই-আলিয়ার নিজস্ব মাঠ দখল করা হচ্ছে’—এমন অভিযোগে বিক্ষোভ ও অবস্থান কর্মসূচি পালন করতে থাকেন শিক্ষার্থীরা। তারা মাঠের প্রধান ফটকের সামনে অবস্থান নিয়ে শ্লোগানে শ্লোগানে বিক্ষোভ করতে থাকেন।

আন্দোলনরত শিক্ষার্থীদের অভিযোগ, মাদরাসা প্রশাসনের দুর্বলতার কারণে একের পর এক সম্পদ হারাতে হচ্ছে প্রতিষ্ঠানটিকে। বিভিন্ন সময়ে স্থানীয় প্রভাবশালী ভূমিদস্যুদের দখলদারিত্বের ফলে দিন দিন কমে আসছে আলিয়া মাদরাসার সম্পদের পরিমাণ। এখন আলিয়া মাদরাসার বড় খেলার মাঠটিও দখল হওয়ার পথে।

সেখানে যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা রুখতে আগে থেকেই অতিরিক্ত পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন। এমন সময় দুপুর ১টায় গাড়ি বহরসহ বকশীবাজার মাঠের প্রধান ফটকের সামনে উপস্থিত হন ডিএসসিসি মেয়র তাপস। মেয়রের উপস্থিতির এক মিনিটের মধ্যেই মাঠের ভেতরে থাকা আন্দোলনরত শিক্ষার্থীরা মেয়রের গাড়িবহর লক্ষ্য করে ইট, পাটকেল ও প্লাস্টিকের চেয়ার ছুড়ে মারতে থাকেন। পুলিশ তখন শিক্ষার্থীদের ধাওয়া দিলে সংঘর্ষ বাধে। এমন পরিস্থিতি দেখে নিরাপত্তায় নিয়োজিত সদস্যরা দ্রুত মেয়রকে গাড়িতে তুলে নিয়ে ঘটনাস্থল ত্যাগ করেন।

মেয়র ঘটনাস্থল ত্যাগ করার পরও মাঠের ভেতরে থাকা শিক্ষার্থী ও পুলিশের মধ্যে সংঘর্ষ চলতে থাকে। পরে পুলিশ সদস্যরা মাঠের বাইরে প্রধান ফটকের সামনে অবস্থান নেন। অন্যদিকে শিক্ষার্থীরা মাঠ রক্ষার দাবিতে শ্লোগান দিতে থাকেন।

পরে প্রধান ফটকের সামনে এসে উপস্থিত হন সরকারি মাদরাসা-ই-আলিয়ার ভারপ্রাপ্ত অধ্যক্ষ মাওলানা আব্দুর রশিদ। তিনি সাংবাদিকদের বলেন, মাঠটি কারাগারের না আলিয়া মাদরাসার এটি নিয়ে ইতোমধ্যে মামলা চলছে। এই অবস্থায় মেয়র এই মাঠটির নাম পরিবর্তন করতে চাচ্ছেন। নাম পরিবর্তন নিয়েই এমন অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেছে। আমরা সবাই মিলে আলোচনায় বসব, এরপর এ বিষয়ে সিদ্ধান্ত হবে।

ঘটনাস্থলে নিরাপত্তার দায়িত্বে থাকা লালবাগ জোনের ডিসি জাফর আহমেদ বলেন, আলিয়া মাদ্রাসার শিক্ষার্থীরা এই ধরণের ঘটনা ঘটিয়েছে। আমরা বিষয়টি সার্বিকভাবে দেখব। বর্তমানে সার্বিকভাবে পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে।


সম্পর্কিত বিষয়:

উদ্বোধন

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top