বৃহঃস্পতিবার, ২২শে ফেব্রুয়ারি ২০২৪, ৯ই ফাল্গুন ১৪৩০

Rupali Bank

ভারতে উইচ্যাট-লাইকি-টিকটকসহ ৫৯ চীনা অ্যাপ নিষিদ্ধ


প্রকাশিত:
৩০ জুন ২০২০ ১২:৫৮

আপডেট:
৩০ জুন ২০২০ ১৩:২০

 ছবি- সময়নিউজ ডট নেট।

গোপনীয়তা ও সুরক্ষা নীতিমালা না মানায় ভারত সরকার দেশটিতে অন্তত ৫৯টি চীনা অ্যাপ নিষিদ্ধ করেছে। এসব অ্যাপের মধ্যে রয়েছে জনপ্রিয় ভিডিও তৈরির অ্যাপ টিকটক, উইচ্যাট, লাইকি, হ্যালো, শেয়ারইট, ইউসি ব্রাইজার, শপিং অ্যাপ ক্লাব ফ্যাক্টরি।

ভারতীয় গোয়েন্দা সংস্থা অ্যাপগুলোর বিরুদ্ধে অভিযোগ জানিয়েছিল যে, এগুলো ব্যবহারের শর্ত লঙ্ঘন করছে, ব্যবহারকারীর গোপনীয়তার সাথে আপোস করছে এবং স্পাইওয়্যার বা ম্যালওয়্যার হিসাবে ব্যবহৃত হচ্ছে। যার পরেই সরকার অ্যাপগুলো নিষিদ্ধ কারার সিদ্ধান্ত নিয়েছে। ইতোমধ্যে ব্যবস্থা হিসেবে অ্যাপগুলো দেশটিতে ব্লক করা হয়েছে বলে ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি বলছে।

ভারতের তথ্যপ্রযুক্তি আইনের ৬৯-এ ধারায় এসব চীনা অ্যাপস নিষিদ্ধ হয় বলে জানা যায়। ২০০৯ সালের বিধিমালা অনুযায়ী সরকার তার ক্ষমতা প্রয়োগ করেছে।

সরকারের একটি সূত্র জানিয়েছে, মূলত অ্যাপগুলো দীর্ঘদিন থেকেই দেশের সুরক্ষা ও গোপণীয়তার নীতিমালা ভঙ্গ করে আসছিল। এর ফলে দেশের বিভিন্ন তথ্য পাচার হবার আশঙ্কা ছিল। যে কারণে দেরিতে হলেও ব্যবস্থা নেওয়া হয়েছে।

এদিকে অনেক দিন ধরেই বিদেশি সামগ্রী বিশেষ করে চীনা পণ্য বয়কটের দাবি উঠেছে ভারতে। নানা মহল থেকে ভারতে চীনা অ্যাপের ব্যবহার বন্ধ করার জন্যও কেন্দ্রের উপরে চাপ তৈরি হচ্ছিল। লাদাখের গালোয়ানে এক কর্নেলসহ ২০ ভারতীয় সেনার মৃত্যুর পর দেশজুড়ে যে প্রতিবাদ শুরু হয়েছে তাতে সাড়া দিয়েই কেন্দ্রের পক্ষে এক বিবৃতিতে বলা হয়েছে, দেশের সুরক্ষার কথা মাথায় রেখে এই সব অ্যাপ ব্লক করা হয়েছে।

নিষিদ্ধ অ্যাপসগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো-

টিকটক, ইউসি ব্রাউজার, শেয়ার ইট, কোয়াই, বাইডু ম্যাপ, শেইন, ক্লেশ অব কিংস, ডিইউ ব্যাটারি সেভার, হ্যালো, লিকি, ইউক্যাম মেকআপ, মি কমিউনিটি, এমসি ব্রাউজার, ভাইরাস ক্লিনার, ডিইউ প্রাইভেসি, মোবাইল লিজেন্ডস, ভি ফ্লাই স্ট্যাটাস ভিডিও, ইউ ভিডিও, কিউকিউ লঞ্চার, কিউকিউ সিকিউরিটি সেন্টার, কিউকিউ ইন্টারন্যাশনাল, ভিমেট, বাইডু ট্রান্সলেট, সুইট সেলফি, উই মেট, কিউকিউ প্লেয়ার, ফটো ওয়ান্ডার, ক্লিন মাস্টার, ক্যাম স্ক্যানার, হ্যাগো প্লে উইথ নিউ ফ্রেন্ডস, ডিইউ ব্রাউজার, ডিইউ ক্লিনার, ক্যাশে ক্লিনার ডিইউ অ্যাপ স্টুডিও, ভল্ট হাইড, ডিইউ রেকর্ডার, নিউ ভিডিও স্ট্যাটাস, ভিগো ভিডিও, মেইতু, ভাইভা ভিডিও।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top