মঙ্গলবার, ১৬ই এপ্রিল ২০২৪, ৩রা বৈশাখ ১৪৩১

Rupali Bank

মাতৃ স্বাস্থ্যসেবায় কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কর্মশালা অনুষ্ঠিত


প্রকাশিত:
১০ মে ২০২৩ ১৭:৫৮

আপডেট:
১৬ এপ্রিল ২০২৪ ২৩:১৪

 ফাইল ছবি

মাতৃত্বকালীন স্বাস্থ্যসেবায় কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি উপযোগী হতে পারে। দেশের জাতীয় স্বাস্থ্যসেবায় এ প্রযুক্তি কী কী উপকারে আসতে পারে, কী কী চ্যালেঞ্জের মুখোমুখি হতে পারে, প্রতিবন্ধকতা এড়িয়ে উন্নত স্বাস্থ্যসেবা প্রদানে কী কী করণীয় এ বিষয়ে কর্মশালার আয়োজন করে এসপায়ার টু ইনোভেট (এটুআই)।

সম্প্রতি রাজধানীর রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) সম্মেলন কক্ষে দিনব্যাপী এ কর্মশালার আয়োজন করা হয়।

ওই কর্মশালায় প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যোগ দেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব ড. মু. আনোয়ার হোসেন হাওলাদার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এটুআইয়ের প্রকল্প পরিচালক (যুগ্ম সচিব) ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর এবং পলিসি অ্যাডভাইজার আনীর চৌধুরী।

এ সময় এসপায়ার টু ইনোভেট (এটুআই) প্রোগ্রাম, অ্যাসোসিয়েশন অব প্যাসিফিক রিম ইউনিভার্সিটিজ (এপিআরইউ), গুগল এবং ইউনাইটেড নেশনস ইকোনমিক অ্যান্ড সোশ্যাল কমিশন ফর এশিয়া অ্যান্ড দ্য প্যাসিফিকের তত্ত্বাবধানে ‘এআই ফর সোশ্যাল গুড’ বিষয়ের ওপর দুটি পলিসি রিসার্চ পেপার উপস্থাপন করে হুয়াই প্যাসিফিক ইউনিভার্সিটি ও সিঙ্গাপুর ন্যাশনাল ইউনিভার্সিটির গবেষক দল।

দেশের স্বাস্থ্যসেবায় জাতীয় পর্যায়ে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রয়োগে এ পলিসি রিসার্চ পেপার কীভাবে সহায়ক ভূমিকা পালন করবে এবং গর্ভাবস্থা পর্যবেক্ষণে ঝুঁকি বিশ্লেষণে এ গবেষণা ফলাফলটি বাস্তবায়নে কী কী ধরনের কারিগরি জটিলতায় পড়তে পারে এবং তা নিরসনে কী কী করণীয় এ সময় তা তুলে ধরা হয়।

দিনব্যাপী এ আয়োজনে উপস্থিত সরকারি ও বেসরকারি অংশীদারদের মধ্যে গবেষণাপত্রের গবেষণার ফলগুলোকে সামাজিকীকরণ এবং গবেষণার ফলাফল এগিয়ে নিয়ে যাওয়া এবং সরকারি নীতিতে প্রাথমিক অন্তর্ভুক্তিতে মূল পয়েন্টগুলো চিহ্নিত করাসহ প্রেগন্যান্সি মনিটরিংয়ে কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগ ও নীতিগত পদক্ষেপ গ্রহণই ছিল কর্মশালার উদ্দেশ্য।


সম্পর্কিত বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top