রবিবার, ৫ই মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১


বেশি বেতনের অধিনায়ক জো রুট–জোফরা আর্চার


প্রকাশিত:
২৬ মে ২০২১ ১৯:৪১

আপডেট:
২৬ মে ২০২১ ১৯:৪২

 জো রুট–জোফরা আর্চার। ছবি: সংগৃহীত

বিশ্বের সবচেয়ে ধনী ক্রিকেট বোর্ড কোনটি? এমন প্রশ্নে সবার আগে সামনে আসে ভারতীয় ক্রিকেট বোর্ডের নাম। ধনী ক্রিকেট বোর্ডের তালিকায় তারাই যে সবার শীর্ষে। আর এই ধনী দলটির অধিনায়ক বিরাট কোহলি। তাই স্বভাবতই পারিশ্রমিক পাওয়ার দিক থেকে সবার শীর্ষে থাকার কথা কোহলির। কিন্তু না, এ ধারণাকে ছাপিয়ে গেছেন ইংলিশ ক্রিকেটার জো রুট এবং জোফরা আর্চার।

ভারতের অধিনায়ক বিরাট কোহলিকে ছাপিয়ে বেশি বেতন পাওয়ার তালিকায় সবার শীর্ষে অবস্থান করছেন তারা। ২০২০–২১ মৌসুমের জন্য বিশ্বের সবচেয়ে বেশি বেতনের ক্রিকেটার ইংল্যান্ডের জো রুট–জোফরা আর্চার।

ফোর্বসের বিশ্লেষণ বলছে, বিশ্বের ১০০ জন ধনী ক্রীড়াবিদের তালিকায় বিরাট কোহলির অবস্থান ৬৬ নম্বরে। তার বার্ষিক উপার্জন প্রায় ১৯৬ কোটি রুপি। বিসিসিআই’র গ্রেড ‘এ প্লাস’ চুক্তির তালিকায় আছেন বিরাট কোহলি। সে অনুযায়ী তিনি বেতন পান ৭ কোটি রুপি। এর বাইরে আইপিএল ফ্র্যাঞ্চাইজি রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর সঙ্গে ১৭ কোটি টাকার চুক্তি রয়েছে কোহলির। তবুও অধিনায়ক হিসেবে বিরাট কোহলির বেতন সর্বোচ্চ নয়।

ভারতের গ্রেড ‘এ প্লাস’ ক্রিকেটারদের চেয়ে ইংল্যান্ডের টেস্ট দলের সদস্যরা অনেক বেশি পারিশ্রমিক পান। ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের সঙ্গে টেস্ট ক্রিকেটারদের যে চুক্তি, তার অঙ্ক ভারতীয়দের চেয়ে অনেক বেশি।

বছরে বাংলাদেশি মুদ্রায় ৮ কোটি ৪১ লাখ টাকা বেতন পান টেস্ট বলের ইংলিশ ক্রিকেটাররা। যার মধ্যে সর্বোচ্চটাই পান ইংল্যান্ডের টেস্ট দলের অধিনায়ক জো রুট। অধিনায়ক হিসেবে তাই তিনিই বিশ্বের সর্বোচ্চ বেতনধারী অধিনায়ক। জো রুটের পরই অবস্থান বিরাট কোহলির। তবে সব মিলিয়ে ইংলিশ অলরাউন্ডার জোফরা আর্চারও পান কোহলির চেয়ে বেশি বেতন।

এদিকে রোহিত শর্মা, জাসপ্রিত বুমরাহও গ্রেড ‘এ প্লাস’ ক্রিকেটার হওয়ায় ৭ কোটি রূপি করে বেতন পান। ২০১৮ সালে ভারতের ক্রিকেটে কেন্দ্রীয় চুক্তিতে ‘এ প্লাস’ গ্রেড চালু করা হয়েছে। ২০২০–২১ মৌসুমের জন্য এই গ্রেডে থাকা ক্রিকেটারদের বেতন ৭ কোটি রুপি করা হয়েছে।


সম্পর্কিত বিষয়:

ক্রিকেট

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top