শুক্রবার, ৩রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১


সেই শামার জোসেফকে কিনল আইপিএলের যে দল


প্রকাশিত:
১০ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:১৯

আপডেট:
৩ মে ২০২৪ ১৫:৫৮

ফাইল ছবি

পিএসএলের পর এবার ইন্ডিয়ান প্রিমিয়ার লিগেও (আইপিএলে) নাম লেখালেন ক্যারিবীয় সেনসেশন শামার জোসেফ। মার্ক উডের বদলি হিসেবে লখনৌ সুপার জায়ান্টসে যোগ দিতে যাচ্ছেন উইন্ডিজ এই পেসার। জানা গেছে, ভারতীয় মুদ্রায় ৩ কোটি রুপিতে তাকে কিনে নিয়েছে লখনৌ।

জীবন কখনো কখনো কল্পনাকেও হার মানায়। শামার জোসেফের কথাই ধরা যাক। বছর খানেক আগেও ছিলেন নৈশপ্রহরী। সেখান থেকে নাটকীয়ভাবে ডাক পেয়েছিলেন ওয়েস্ট উইন্ডিজ জাতীয় দলে। অ্যাডিলেডে অভিষেকে টেস্ট খেলতে নেমে প্রথম বলেই স্টিভ স্মিথের মতো তারকা ব্যাটারকে ফিরিয়ে আলো কেড়েছিলেন। এরপর যা করলেন তা রূপকথাকেও হার মানাবে। ব্রিসবেনে দিবারাত্রির টেস্টে ক্যারিবীয়দের ঐতিহাসিক জয়ের নায়ক সেই শামার জোসেফ।

মিচেল স্টার্কের বিধ্বংসী ইয়র্কারে পায়ের আঙুল ভেঙে গিয়েছিল তার। সতীর্থদের কাঁধে ভর দিয়ে মাঠ ছেড়েছিলেন। রক্তাক্ত হয়ে মাঠ ছাড়া ডানহাতি এই পেসারের টেস্ট তখনই শেষ হয়ে গেছে বলে আশঙ্কা করা হচ্ছিল। কিন্তু কে জানতো এই শামারের হাত ধরেই ব্রিসবেনের গ্যাবায় ইতিহাস লিখবে ওয়েস্ট ইন্ডিজ! ১১.৫ ওভারের ম্যাচ জেতানো এক স্পেলে ৬৮ রানে ৭ উইকেট শিকার করেছিলেন এই ক্যারিবীয় পেসার।

গায়ানার বারাকানা নামে ছোট্ট গ্রাম থেকে প্রথম কোনো খেলোয়াড় হিসেবে উইন্ডিজ জাতীয় দলে জায়গা পাওয়া শামার জোসেফ রাতারাতি বনে গেছেন সুপারস্টার। বিশ্ব ক্রিকেটে এখন পরিচিত নাম তিনি। দুর্দান্ত বোলিং করা ক্যারিবিয়ান এই পেসারকে নিয়ে টানাটানি পড়ে যাবে ফ্র্যাঞ্জাইজি লিগগুলোতে, সেটাই স্বাভাবিক ছিল। কদিন আগে তাকে দলে টেনেছে পাকিস্তান সুপার লিগ (পিএসএল)'র ফ্র্যাঞ্চাইজি পেশোয়ার জালমি। ইংল্যান্ডের পেসার গাস অ্যাটকিনসনের বদলি হিসেবে ডানহাতি গতিময় তারকাকে নেওয়া হয়।

এদিকে, আইপিএলের বেশ কয়েকটি ফ্র্যাঞ্চাইজিও তাকে দলে টানার চেষ্টায় ছিল। শেষ পর্যন্ত ক্যারিবীয় এই পেসারকে দলে ভিড়িয়েছে লখনৌ। আজ শনিবার আইপিএল থেকে দেওয়া এক বিবৃতি মতে, জোসেফের লখনৌ যাত্রার খবর নিশ্চিত হওয়া গেছে। ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) উডের ওয়ার্কলোড বিবেচনায় এনে আইপিএল থেকে নাম সরিয়ে নেওয়ার ব্যাপারটি মাথায় নেয়। যেহেতু ইসিবির কেন্দ্রীয় চুক্তির সাথে জড়িত এই ইংলিশ ফাস্ট বোলার, সেহেতু এখানে বোর্ডের সিদ্ধান্তকে গুরুত্ব দেওয়া হয়েছে।

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ উপলক্ষ্যে উডের ব্যাপারে বোর্ড এমনটি ভেবেছে। এদিকে জফরা আর্চারের ক্ষেত্রেও একই সিদ্ধান্তের দিকে যায় ইসিবি। যেখানে আইপিএল নিলামে আর্চারকে যুক্ত করার ব্যাপারে অনিচ্ছা দেখিয়েছিল তারা।

উল্লেখ্য, সংযুক্ত আরব আমিরাতের আইএল টি-টোয়েন্টিতে দুবাই ক্যাপিটালসের হয়ে খেলবেন বলে চুক্তিবদ্ধ হয়েছিলেন জোসেফ। কিন্তু গ্যাবা টেস্টে পাওয়া পায়ের চোটে সেখানে খেলা আর হয়ে ওঠেনি।

 


সম্পর্কিত বিষয়:

আইপিএল শামার জোসেফ বিশ্বকাপ

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top