রবিবার, ২৮শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


আর্জেন্টাইনদের বড় সুখবর দিলেন স্কালোনি


প্রকাশিত:
২৫ জানুয়ারী ২০২৪ ১২:৪১

আপডেট:
২৮ এপ্রিল ২০২৪ ২০:৩১

ফাইল ছবি

বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনার দায়িত্ব ছাড়ার আভাস দিয়ে বেশ হইচই ফেলে দিয়েছিলেন লিওনেল স্কালোনি। শোনা যাচ্ছিল আর্জেন্টাইন ফুটবল ফেডারেশনের (এএফএ) সভাপতি ক্লদিও তাপিয়ার সঙ্গে দ্বন্দ্বের কারণেই দায়িত্ব ছাড়তে চান মেসিদের কোচ। তবে অন্তত কোপা আমেরিকা পর্যন্ত থেকে যাওয়ার কথাও ভেসে বেড়াচ্ছিল। এবার সব গুঞ্জন থামিয়ে দিলেন খোদ স্কালোনি। জানালেন, কোথাও যাচ্ছেন না তিনি! এর মধ্য দিয়ে যেন হাফ ছেড়ে বাঁচলেন আলবিসেলেস্তে ভক্তরাও।

২০২৬ বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে মারকানায় ব্রাজিলের মুখোমুখি হয়েছিল আর্জেন্টিনা। চিরপ্রতিদ্বন্দ্বীদের হারানোর পরও সেদিন আকাশী-সাদা জার্সিধারীদের হতাশ করে স্ক্যালোনির তাৎক্ষণিক দায়িত্ব ছাড়ার ঘোষণা। যদিও ঠিক কখন তিনি বিশ্বচ্যাম্পিয়নদের দায়িত্ব ছাড়বেন সে বিষয়ে তিনি বলেছিলেন— ‘কিছুটা বিরতি দরকার, এর ভেতর তাকে আরও ভাবতে হবে।’এরপর স্কালোনি কোপার ড্র-তেও হাজির হবেন না বলে শোনা যাচ্ছিল। যদিও শেষ পর্যন্ত নিজের পুরো কোচিং স্টাফ ও এএফএ সভাপতি তাপিয়াও গিয়েছিলেন ওই অনুষ্ঠানে।

এরপর বেশ কয়েকবার তাপিয়া-স্কালোনি বৈঠকের কথা থাকলেও, সেই সময় বারবার পিছিয়েছে। অবশেষে কদিন আগে দু’পক্ষ আলোচনার টেবিলে বসেছিল বলে জানায় আর্জেন্টাইন সংবাদমাধ্যম টিওয়াইসি স্পোর্টস। জানা যায়— আগামী মার্চে আর্জেন্টিনার চীন সফর নিয়ে পরিকল্পনা সাজাতেই সভাপতি তাপিয়ার সঙ্গে স্কালোনির বৈঠকটি হয়েছে। যেখানে কোচের ভবিষ্যৎ নিয়েও আলোচনা হয়। পরবর্তীতে ওই বৈঠকে তোলা দুজনের একটি ছবি নিজের সামাজিক যোগাযোগমাধ্যমের অ্যাকাউন্টে শেয়ার করেছেন তাপিয়া। সেখানে হ্যাশট্যাগে স্কালোনেটা-মোডোঅন যোগ করে তাপিয়া লেখেন, ‘তোমার সঙ্গে সাক্ষাৎ হয়ে ভালোই লেগেছে, গ্রিঙ্গো!’এর মাধ্যমে স্কালোনির দায়িত্ব ছাড়ার বিষয়ে সেই দ্বিধা ছিল, তার ইতি ঘটেছে বলে ধরে নেওয়া হচ্ছে!

দেশটির সাংবাদিক গ্যাস্টোন এদুলও সামাজিকমাধ্যমে জানান, অন্তত কোপা আমেরিকা পর্যন্ত দায়িত্বে থেকে যাচ্ছেন স্কালোনি। শিগগিরই আনুষ্ঠানিক ঘোষণা আসবে।

এদিকে, স্কাই স্পোর্টসকে দেওয়া এক সাক্ষাৎকারে স্কালোনি জানান, এটা বিদায়ের কথা ছিল না। এসব কথা এখন না ভাবার কথাই বলেছেন এবং ভবিষ্যতে কোচ হিসেবে চালিয়ে যাওয়ার কথাও জানালেন তিনি। তার ভাষ্য, ‘আমি সবসময়ই বলে আসছিলাম সময়টা থেমে থাকার এবং চিন্তা করার। এটা বিদায়ের কথা ছিল না। শুধুমাত্র সেই মুহূর্তের প্রতিচ্ছবি ছিল। এখন আমাদের চালিয়ে যেতে হবে।’

আর্জেন্টিনা দলে মেসি আর কত দিন খেলবেন এই প্রসঙ্গেও কথা বলেছেন স্কালোনি, ‘অন্য কিছু ভাবার আগপর্যন্ত লিও (মেসি) চালিয়ে যাবে। সে মাঠে সময়টা উপভোগ করছে, এই কারণেই (খেলা) চালিয়ে যাবে। আমরা সব সময়ই বলে এসেছি, যখন আর পারবে না, তার আগপর্যন্ত তাকে চালিয়ে যেতে হবে। কারণ (অবসরের) পরের সময়টা হবে খুব কঠিন।’

উল্লেখ্য, ‌যুক্তরাষ্ট্রে এবারের কোপা আমেরিকা শুরু হবে আগামী ২০ জুন থেকে, ফাইনাল ১৪ জুলাই। এর আগে মার্চের ১৮ থেকে ২৬ পর্যন্ত চীন সফর করবে আর্জেন্টিনা। সেখানে স্বাগতিকদের সঙ্গে একটি ম্যাচ খেলার পাশাপাশি একটি ইউরোপিয়ান দলের সঙ্গেও খেলবেন লিওনেল মেসিরা।

৪৫ বছর বয়সী স্কালোনি আর্জেন্টিনার দায়িত্ব পান ২০১৮ সালে। তার আগপর্যন্ত কোচ হিসেবে তার খুব একটা পরিচিতি বা অভিজ্ঞতা ছিল না। পরে তিনিই দলটির হয়ে ইতিহাস গড়েন। তার অধীনেই দীর্ঘ ২৮ বছরের খরা কাটিয়ে বড় ট্রফি জয়ের স্বাদ পায় আর্জেন্টিনা। ২০২১ কোপা আমেরিকার পর ৩৬ বছরের অপেক্ষার অবসান ঘটিয়ে তারা জিতে নেয় ২০২২ বিশ্বকাপও। স্কালোনির সঙ্গে দলটির চুক্তির মেয়াদ ২০২৬ পর্যন্ত। ধারণা করা হচ্ছে, আগামী বিশ্বকাপ পর্যন্ত আর্জেন্টিনার ডাগআউট সামলাবেন তিনি।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top