সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


ফিফা বর্ষসেরা তালিকায় মেসি-রোনালদো, নেই নেইমার


প্রকাশিত:
৪ জানুয়ারী ২০২৪ ১৬:১৩

আপডেট:
২৯ এপ্রিল ২০২৪ ১৪:৩০

ফাইল ছবি

ইউরোপিয়ান ক্লাব ফুটবলকে ইতোমধ্যে বিদায় জানিয়েছেন সময়ের দুই তারকা লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদো। এরপরও জাতীয় দল কিংবা ক্লাবের হয়ে এখনও দুরন্ত গতিতে ছুটছেন এই দুই মহাতারকা। যুক্তরাষ্ট্রের ক্লাব ইন্টার মিয়ামি জার্সিতে নিজেকে নতুন করে চেনাচ্ছেন ল পুলগা, এসেই জিতিয়েছেন প্রথম শিরোপা। অন্যদিকে সৌদি ক্লাব আল নাসের গোলবন্যা বইয়ে দিচ্ছেন রোনালদো। বুড়ো বয়সে এসেও হয়েছেন ২০২৩ সালের সর্বোচ্চ গোলদাতা। ক্যারিয়ারের শুরু থেকেই ইনজুরির সঙ্গে লড়াই করে চলেছেন নেইমার জুনিয়র।

২০২৩ সালটাও এর ব্যতিক্রম ছিল না। ইনজুরির কারণে সদ্য শেষ হওয়া বছরের বেশিরভাগ সময় মাঠের বাইরে কাটাতে হয়েছে নেইমারকে। তার প্রভাব পড়েছে ফিফার বর্ষসেরা একাদশের প্রাথমিক তালিকায়। পারফরম্যান্স বিবেচনায় ২০২৩ সালের বর্ষসেরা একাদশের জন্য প্রাথমিক তালিকা প্রকাশ করেছে বিশ্ব ফুটবলের শীর্ষ সংস্থা, ফিফা। ২৩ সদস্যের সে তালিকায় জায়গা হয়নি নেইমারের। মূলত এই সময়কালে মাঠে না থাকার কারণে ফিফার বর্ষসেরা একাদশের প্রাথমিক তালিকায় জায়গা পাননি ব্রাজিলিয়ান তারকা। প্রাথমিক তালিকা থেকে আগামী ১৫ জানুয়ারি সেরা একাদশ ঘোষণা করবে ফিফা।

নেইমার না থাকলেও ফিফার বর্ষসেরার প্রাথমিক তালিকায় জায়গা হয়েছে লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদোর মতো বর্তমান সময়ের সেরা দুই ফরওয়ার্ডের। এছাড়া প্রাথমিক তালিকায় আছেন কিলিয়ান এমবাপে, হ্যারি কেন, ভিনিসিয়ুস জুনিয়র, আর্লিং হলান্ড, কেভিন ডি ব্রুইন, এমিলিয়ানো মার্টিনেজ, জুড বেলিংহাম, লুকা মদরিচদের মতো তারকা ফুটবলার।

একনজরে ফিফার বর্ষসেরা একাদশের প্রাথমিক তালিকা-

ফরোয়ার্ড: লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনালদো, করিম বেনজেমা, কিলিয়ান এমবাপে, হ্যারি কেন, ভিনিসিয়ুস জুনিয়র, আর্লিং হলান্ড

মিডফিল্ডার: কেভিন ডি ব্রুইন, জুড বেলিংহাম, ইলকাই গান্ডোগান, লুকা মদরিচ, রদ্রি, ফেডেরিকো ভালভার্দে, বার্নান্দো সিলভা

ডিফেন্ডার: ভার্জিল ফন ডাইক, রুবেন দিয়াস, এডার মিলিতাও, অ্যান্থনি রুডিগার, জন স্টোন্স, কাইল ওয়াকার

গোলরক্ষক: থিবো কোর্তায়া, এডেরসন, এমিলিয়ানো মার্টিনেজ



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top