সোমবার, ৬ই মে ২০২৪, ২৩শে বৈশাখ ১৪৩১


তারাবিহ ও ঈদের নামাজ ঘরে আদায় করা যাবে: সৌদি গ্রান্ড মুফতি


প্রকাশিত:
১৮ এপ্রিল ২০২০ ১৮:০৫

আপডেট:
১৯ এপ্রিল ২০২০ ০০:৪৭

ফাইল ছবি

সৌদি আরবের গ্রান্ড মুফতি শেখ আবদুলাজিজ বিন আবদুল্লাহ আল আল-শেখ শুক্রবার বলেছেন, যদি করোনাভাইরাস মহামারির প্রকোপ থাকে তাহলে তারাবিহ ও ঈদের নামাজ ঘরে আদায় করতে হবে। আগামী সপ্তাহ থেকে মুসলিম ধর্মাবলম্বীদের পবিত্র রমজান মাস শুরু হতে যাচ্ছে। এর আগে মুসলিম ধর্মাবলম্বীদের প্রশ্নের উত্তরে তিনি এই কথা বলেন।

সৌদি প্রেস এজেন্সি জানায়, মহামারীর মধ্যে মসজিদে জামাতে নামাজ বন্ধ থাকায় আসন্ন রোজায় তারাবির নামাজ কিভাবে হবে, সে বিষয়ে অনেকে ইসলাম বিষয়ক মন্ত্রণালয়ে প্রশ্ন করছিলেন। মন্ত্রণালয় তখন দিক নির্দেশনা চেয়ে সেই প্রশ্ন গ্র্যান্ড মুফতির কাছে পাঠায়। উত্তরে শেখ আবদুল আজিজ বলেন, বর্তমান পরিস্থিতিতে বিধিনিষেধের কারণে যদি মসজিদে যাওয়া সম্ভব না হয়, তাহলে বাড়িতেই তারাবির নামাজ পড়া যাবে। ঈদের নামাজের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য হবে।

সৌদি আরবে ইসলামি আইনশাস্ত্রের কোনো ব্যাখ্যার প্রয়োজন হলে সে বিষয়ে ফতোয়া দেওয়ার চূড়ান্ত এখতিয়ার দেশটির গ্র্যান্ড মুফতির হাতে ন্যস্ত।

এর আগে সৌদি আরবের ইসলাম বিষয়ক মন্ত্রী শেখ ড. আব্দুল লতিফ বিন আবদুল আজিজ আশ-শেখও আগামী সপ্তাহ থেকে শুরু হতে যাওয়া রোজার মাসে ঘরে বসেই তারাবি নামাজ পড়ার আহ্বান জানিয়েছিলেন।

গত মাসের মাঝামাঝি সৌদিতে মসজিদে জামাতে পাঁচ ওয়াক্ত ও জুমার নামাজ আদায়ের ওপর কড়াকড়ি আরোপ করা হয়। পবিত্র মদিনায় মসজিদে নববিতে ইফতার বিতরণের ওপরও নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। পবিত্র হজ নিয়েও এবার অনিশ্চয়তা তৈরি হয়েছে।

শুক্রবার পর্যন্ত সৌদি আরবে করোনায় আক্রান্ত হয়েছেন ছয় হাজার ৩৮০ এবং মৃত্যু হয়েছে ৮৩ জনের।


সম্পর্কিত বিষয়:

করোনা

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top