বৃহঃস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪, ১৪ই চৈত্র ১৪৩০

Rupali Bank


আল্লাহ রহমতই এখন একমাত্র ভরসা


প্রকাশিত:
২৭ মার্চ ২০২০ ০২:০৪

আপডেট:
২৮ মার্চ ২০২৪ ১৮:৫৬

ফাইল ছবি

আমার ছিয়াত্তোর বছর বয়সে এ ধরনের আল্লাহপাকের বিশ্বব্যাপী মারাত্বক শাস্তির নিরব মহড়া আর দেখিনি। তারপরও এটাকে দুনিয়ায় ছোট বিপদ আর আখিরাতে বড় বিপদ অপেক্ষা করছে বলে হুশিয়ার করে হকের দিকে ফিরে আসার তাগিদ দেয়া হয়েছে (সুরা আস সাজদা, আ: ২১)। কাজেই আজ পিছনে কৃত সকল পাপের জন্য তওবা করি এবং সামনে কোন গূনাহ না করার শপথ করে আল্লাহমূখী হয়ে যাই। তাহলে সুসংবাদ রয়েছে যে পিছনের পাপ মাপ করে দেয়া হবে এবং কাজকর্ম সহজ করে দেয়া হবে (সুরা -মুহাম্মদ, আ-০২)। সেজন্য আলহামদুলিল্লাহ্। দশ দিন ছূটি। আফসোস না করে ঘরে দশ দিনের নফল এত্তেকাফের ণিয়াত করে ফেলি। কেননা দূনিয়ার কাজে ব্যস্ত থেকে অনেকে রমজানে এত্তেকাফ করতে পারি না। তাই আল্লাহর দেয়া এ সুযোগ অবশ্যই কাজে লাগানোর চেষ্টা করা উচিত।

আল্লাহর নিয়ামত মনে করে আমরা এ সময়কে নামাজে, কোরআন তালাওয়াতে ও রোজা রেখে কাটিয়ে দেই। হযরত রাসূলে আকরাম (সা:) রজব ও শাবান মাসে বেশী বেশী নফল রোজা রেখেছেন। আমরা তাই করবো। এতে বর্তমান চরম আতঙ্কের মধ্যেও মনে এক প্রকার স্বর্গীয় প্রশান্তি বিরাজ করবে, ইনশাআল্লাহ।  আল্লাহপাক নিজেও সময়ের কসম খেয়ে অর্থাৎ অতিশয় গূরুত্ব দিয়ে ঈমাণদার বান্দাদেরকে নেক কাজ করতে, হকের ও সবরের বিষয়ে পরস্পরকে উপদেশ দিতে নির্দেশ দিয়েছেন (সুরা আসর)। আমরাও নিজে হকের উপর তথা ইবাদত বন্দিগীতে মশগুল থাকব এবং সবর করে ঘরের মধ্েযই অবস্হান করব, কোন আবস্হায় ঘরের বাহিরে যাব না আর অন্যদেরকে এসব উপদেশ দিতে থাকব। আমরা উট বেধে রেখেই অর্থাৎ সমস্ত সতর্কতা অবলম্বন করেই আল্লাহপাকের উপর ভরসা করবো। সেক্ষেত্রে দেখা যাবে যে দশ দিনে দূনিয়াবী কাজ যেটুকু করতে পারি নাই তার চেয়েও বেশী সুযোগ আল্লাহ পাকের তরফ থেকে পাওয়া গিয়েছে আর এ মহাবিপদও হয়তবা বাংলাদেশ থেকে উঠিয়ে নেয়া হয়েছে।

ডাক্তারের পরামর্শ মেনে ব্যবস্হা গ্রহণ করবো। তবে আল্লাহপাকের নির্দেশ কোরাআন পড় সুস্থ থাক এবং রাসূল(সা:) বানী -কালজিরার তৈল মউত ছাড়া সব রোগের ঔষধ, তাও কোন অবস্হায় ভৃলবো না। এ রোগটা যেহেতু দেহের ভিতরে আগাত করে, সেকারনে  সূরা ইউনূসের ৫৭ নং আয়াতটি বেশী বেশী পড়ি, সেখানে অন্তরের শেফার কথা বলা হয়েছে এবং সাবান দিয়ে হাত দৌত করার পর কালজিরার তৈল হাতে মালিশ করা হলে কোন রোগ জিবানো লেগে থাকতে পারেনা।

আমরা কোনভাবেই কোন জাতি বা দেশবাসীকে দোষারোপ করবো না। বরং মন খুলে আল্লাহর বান্দা সমস্ত দূনিয়াবসীকে মাপ করে দেয়ার জন্য দোয়া করবো। এ মহাবিপর্যয় মানূষের হাতের কামাই বলা হয়েছে(সুরা রূম আ: ৪১)। এ বিষয়ে আমরা যাদেরকে দোষারোপ করতে চাই, তারাও রাসূল(সা:) এর উম্মত। তাদেরকে হকের উপর নিয়ে আসার দায়ীত্ব আমরা পালন করতে পারি নাই। সেজন্য তওবা করি এবং বিশ্ববাসীদেরকে মাপ করে দিয়ে আযাব উঠিয়ে নিয়ে আল্লাহপাকের রহমত নাযিল করার জন্য বেশী বেশী দোয়া করি। আমাদের সকলকে তৌফিক দান করুন।

 

লেখক :এম নওয়াব আলী ভুইয়া
সভাপতি, মসজিদ সমাজ বাংলাদেশ

 



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top