9988

05/06/2024 ইউক্রেনে দুই রুশ গুপ্তচর আটক

ইউক্রেনে দুই রুশ গুপ্তচর আটক

আন্তর্জাতিক ডেস্ক

৮ আগস্ট ২০২২ ০৩:৫১

মাইকোলাইভের অবকাঠামো ধ্বংস করতে সাহায্য করা রাশিয়ার দুই গুপ্তচরকে আটকের দাবি করেছে ইউক্রেন। রবিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স

ইউক্রেনের স্টেট সিকিউরিটি সার্ভিস (এসবিইউ)-এর তরফে শনিবার রাশিয়ার গোয়েন্দা এজেন্ট হিসেবে অভিযুক্ত ওই দুই জনকে আটকের বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

এসবিইউ জানিয়েছে, এই দুই ব্যক্তি গুরুত্বপূর্ণ অবকাঠামো, জ্বালানি ডিপো, সশস্ত্র বাহিনীর কর্মী ও সরঞ্জামসহ বিভিন্ন গতিবিধি সম্পর্কে তথ্য সংগ্রহ করে সেগুলো শত্রুদের কাছে পাঠাচ্ছিল।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে ইউক্রেনে কথিত বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া। এই অভিযানকে অবৈধ আখ্যা দিয়ে পুতিন ও তার ঘনিষ্ঠজনদের ওপর নিষেধাজ্ঞা দিয়ে আসছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো।

গত ১৪ জুন প্রকাশিত এক সাক্ষাৎকারে রুশ প্রেসিডেন্টের দফতর ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ স্বীকার করেছেন, পশ্চিমা নিষেধাজ্ঞার ধকল কাটানো সহজ নয়। পশ্চিমাদের যেসব পদক্ষেপ রাশিয়ার অর্থনীতিকে বৈশ্বিক আর্থিক ব্যবস্থা থেকে বিচ্ছিন্ন করে দিয়েছে সেগুলো ছিল কঠিন। তবে তাদের এসব পদক্ষেপ মস্কোকে ‘বন্ধুত্বপূর্ণ’ দেশগুলোর দিকে আরও ঠেলে দিচ্ছে।

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]