921

04/25/2024 পনির তৈরি করুন ঘরেই

পনির তৈরি করুন ঘরেই

লাইফস্টাইল ডেস্ক

৩০ জুন ২০২০ ১৮:১৮

অনেকেরই পছন্দের খাবার পনির। বাজারে নানান রকমের পনির পাওয়া যায়। তবে বাজারের পনির কতটা স্বাস্থ্যকর তাও বিবেচনার বিষয়। তাই খুব কম সময়ে আর স্বল্প খরচে নিজেই ঘরে বসে তৈরি করে নিন পনির আর সংরক্ষণ করুন বেশ কিছুদিন।

আসুন জেনে নিই কীভাবে তৈরি করবেন

উপকরন

গরুর দুধ- ৮ কাপ, লেবুর রস- ১/৪ কাপ, পাতলা সুতি কাপড়, লবণ (ইচ্ছামত)

প্রণালী

একটি বড় পাত্রে মাঝারী আঁচে দুধ জ্বাল দিন। জ্বাল দেয়ার সময় একটু পর পর দুধ নাড়তে হবে। এবার লেবুর রস দিয়ে, চুলার আঁচ কমিয়ে নাড়তে হবে। বেশ কিছুক্ষন পর দুধ ছানা হয়ে গেলে চুলা থেকে নামিয়ে, পাতলা সুতি কাপড়ে ঢেলে তারওপর ঠান্ডা পানি ঢেলে ছানাগুলোকে ভালো করে ধুয়ে নিন যেন লেবুর রস ধুয়ে চলে যায়। এরপর লবণ যোগ করুন স্বাদমত।

লবণ দিয়ে ছানাকে মাখিয়ে ছানা সহ কাপড়টিকে খুব শক্ত করে প্যাচ দিয়ে চিপে, পানি বের করে নিন। এরপর একটি বাঁশের বা প্লাস্টিকের ঝুড়িতে ছানা ঢেলে হাত দিয়ে ভালোভাবে চেপে দিতে হবে ও পরে ভারী কিছু দিয়ে চাপা দিয়ে রাখতে হবে যেন সব পানি ঝরে যায়।

সব পানি ঝরে গেলে ৪/৫ ঘণ্টা পর পনিরের বলটিকে ঝুড়ি থেকে বের করে ফ্রিজে রেখে দিন। পনির জমে গেলেই পরিবেশন করা যায়। তবে সঠিক স্বাদ পেতে, পনির তৈরির কয়েক ঘণ্টা পর পনিরটি বেশ জমে গেলে ঝুড়ি থেকে বের করে, এর গায়ে কাঠি দিয়ে কিছু ছিদ্র করে নিন। তারপর পনিরের সম্পূর্ণ শরীরে ভালো করে লবণ মাখিয়ে আবার ঝুড়িতে ভরে ফেলুন।

এরপর ঝুড়িসহ ফ্রিজে রেখে দিন। লবণ বেশি খেতে চাইলে পরপর কয়েকদিন এভাবে লবণ মাখিয়ে দিতে হবে পনিরকে।

উল্লেখ্য, লবণের প্রলেপ পনিরে ফাঙ্গাস জমা থেকে রক্ষা করে। পনির তৈরির ২/৩ দিন পর খেলে পনিরের আসল স্বাদ পাওয়া যাবে।

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]