9134

05/05/2024 বাংলাদেশের রিজার্ভ ৫২ বিলিয়ন ডলার ছাড়িয়েছে: তথ্যমন্ত্রী

বাংলাদেশের রিজার্ভ ৫২ বিলিয়ন ডলার ছাড়িয়েছে: তথ্যমন্ত্রী

তথ্যপ্রযুক্তি ডেস্ক

৬ এপ্রিল ২০২২ ০১:১৫

বাংলাদেশের অর্থনীতির ভীত অনেক গভীর। বাংলাদেশের রিজার্ভ ৫২ বিলিয়ন ডলার ছাড়িয়েছে। এ রিজার্ভ দিয়ে এক বছরের পণ্য কেনার সামর্থ আছে বলে মন্ত্রব্য করেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ।

মঙ্গলবার (৫ এপ্রিল) দুপুরে সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় শেষে তিনি এ কথা বলেন।

বাংলাদেশ যেভাবে উন্নয়নের পথে হাঁটছে, তাতে শ্রীলঙ্কার মতো পরিস্থিতি হতে পারে- অর্থনীতিবীদদের এ ধারণা প্রসঙ্গে জানতে চাইলে তথ্যমন্ত্রী বলেন, বাংলাদেশে যে রেমিট্যান্স আসে এবং যে রপ্তানি আয়, তা ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে। দেশের যে অভ্যন্তরীণ বাজার, সেটিও বড় বাজার।

বিদ্যুৎখাতে যে ভর্তুকি দেওয়া হচ্ছে সেটি কোনো সংকটে ফেলছে কী না- জানতে চাইলে তিনি বলেন, বিদ্যুৎখাতে তো প্রচুর ভর্তুকি দেওয়া হয়। ভর্তুকি না দিলে তো বিদ্যুতের দাম অনেক বাড়বে। সেটি তো সাধারণ মানুষের জন্য অসুবিধা হবে। সেটি বিবেচনায় রেখে বিদ্যুৎখাতে ভর্তুকি দেওয়া হচ্ছে।

র‍্যাব কর্মকর্তাদের বিষয়ে মার্কিন নিষেধাজ্ঞার বিষয়ে তিনি আরোও বলেন, নিষেধাজ্ঞা দেওয়ার এক সপ্তাহ পরেই যুক্তরাষ্ট্র কিন্তু সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদ দমনে র‍্যাবের ভূমিকার প্রশংসা করে। সুতরাং এটি নিয়ে উভয় দেশ কাজ করছে এবং এ নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়েও কাজ চলছে।

এসএন/তাজা/২০২২

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]