9011

05/19/2024 প্রত্যেক বিশ্ববিদ্যালয়ের নিজস্ব একাডেমিক মাস্টারপ্ল্যান থাকতে হবে: শিক্ষামন্ত্রী

প্রত্যেক বিশ্ববিদ্যালয়ের নিজস্ব একাডেমিক মাস্টারপ্ল্যান থাকতে হবে: শিক্ষামন্ত্রী

জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে

২৯ মার্চ ২০২২ ০১:০৯

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ‘শুধু ছাত্র ভর্তি নয়, প্রতিটি বিশ্ববিদ্যালয়ের নিজস্ব একাডেমিক মাস্টারপ্ল্যান থাকতে হবে। বিশ্ববিদ্যালয়কে জানতে হবে আগামীতে নিজেকে কোন বিশেষ অবস্থানে দেখতে চায়৷ ধারণক্ষমতা অনুযায়ী যেন শিক্ষার্থী ভর্তি করানো হয়, ধারণক্ষমতার অতিরিক্ত ভর্তি করিয়ে আবাসন, খাবার, ক্লাসরুম সংকট যেন না হয়, এসব নিয়ে ভাবতে হবে। আমরা শুধু সংখ্যার দিকে তাকাবো না, আমাদের ভারসাম্যতার দিকেও দৃষ্টি দিতে হবে’।

সোমবার (২৮ মার্চ) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২২ উপলক্ষে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির আয়োজনে 'বঙ্গবন্ধু : বাংলাদেশ জাতিরাষ্ট্র সৃষ্টির মহানায়ক' শীর্ষক আলোচনা অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, বঙ্গবন্ধুকে জানলে আমরা এ ভূখণ্ডের মানুষের আশা-আকাঙ্ক্ষা ও স্বপ্নের কথা জানব। আমরা সেই অতীতের ওপর ভিত্তি করে কোন ভবিষ্যৎ তৈরি করতে চাই, তার স্পষ্ট দিকনির্দেশনা পাব। তিনি কখনোই হঠকারী সিদ্ধান্তে যেতে চাননি৷ বঙ্গবন্ধুর স্বপ্নের স্বাধীন বাংলা সবার মধ্যে সঞ্চারিত করেছিলেন এবং সেই স্বপ্নকে বাস্তবায়ন করার রূপরেখাও তৈরি করে দিয়েছিলেন। ষড়যন্ত্র এখনো চলছে।

তিনি বলেন, একাত্তরের যুদ্ধাপরাধী, পঁচাত্তরের হত্যাকারী, ২০০১ থেকে ২০০৬ এর হত্যা, গ্রেনেড হামলাকারী একই অপশক্তি আমাদের বিরুদ্ধে, দেশ-স্বাধীনতা ও উন্নয়নের বিরুদ্ধে ষড়যন্ত্র করছে। শিক্ষার্থীদের বঙ্গবন্ধুর জীবন থেকে শিক্ষা নিতে হবে, তার মাধ্যমে সব ষড়যন্ত্রকে রুখে দিতে হবে।

এসএন/তাজা/২০২২

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]