8934

05/16/2024 কারাগারেই বিয়ের পিঁড়িতে বসছেন জুলিয়ান অ্যাসাঞ্জ

কারাগারেই বিয়ের পিঁড়িতে বসছেন জুলিয়ান অ্যাসাঞ্জ

আন্তর্জাতিক ডেস্ক

২৩ মার্চ ২০২২ ২১:০৭

উইকিলিকস প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ ও স্টেলা মরিসের বিয়ের বাজনা বাজছে। যুক্তরাজ্যের বেলমার্শ কারাগারে বন্দি আছেন জুলিয়ান অ্যাসাঞ্জ। সেখানেই বুধবার (২৩ মার্চ) তাদের বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন হওয়ার কথা রয়েছে।

জানা গেছে, স্বল্প আয়োজনে বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন হবে এই প্রেমিক যুগলের।

সম্প্রতি বিয়ে করার অনুমতি চেয়ে কারা গভর্নরের কাছে আবেদন করেন ৫০ বছর বয়সী জুলিয়ান অ্যাসাঞ্জ। অন্যান্য বন্দিদের মতো তারও আবেদনটি আমলে নেওয়া হয়। পরে কারাগারেই বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে পারবেন তারা, এমনটি জানায় কারা কর্তৃপক্ষ। জুলিয়ান ও মরিসের দুটি সন্তান রয়েছে।

ছবি : সংগৃহীত

যুক্তরাজ্যের বিবাহ আইন ১৯৮৩ অনুযায়ী, যে কোনো বন্দি কারাগারে বিয়ের আবেদন করতে পারেন এবং আবেদন মন্জুর হলে নিজেদের খরচে বিয়ে করতে হবে তাদের।

দক্ষিণ আফ্রিকার বংশোদ্ভূত আইনজীবী স্টেলা নিজেই গত বছর মেইল অন সানডেকে দেওয়া সাক্ষাৎকারে ২০১৫ সাল থেকে অ্যাসাঞ্জের সঙ্গে তার সম্পর্কের কথা জানান এবং তাদের দুই সন্তানেরও বিষয়টিও প্রকাশ করেন। ২০১১ সালে তার অ্যাসাঞ্জের সঙ্গে দেখা হয় যখন তিনি তার আইনবিষয়ক টিমে যোগ দেন।

মার্কিন যুক্তরাষ্ট্রের গোপন নথি ফাঁস করে গোটা বিশ্বে আলোড়ন তুলেছিলেন জুলিয়ান অ্যাসাঞ্জ। এরপর গুপ্তচরবৃত্তির অভিযোগে তার বিরুদ্ধে মামলা হয়। ২০১২ সাল থেকে লন্ডনে ইকুয়েডর দূতাবাসের আশ্রয়ে ছিলেন তিনি। ২০১৯ সালে জামিনের শর্ত ভঙ্গের অভিযোগে তাকে গ্রেফতার করে যুক্তরাজ্য পুলিশ।

সূত্র: রয়টার্স

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]