8742

05/15/2024 ইউক্রেনে ৬ হাজার রাশিয়ার সেনা নিহত

ইউক্রেনে ৬ হাজার রাশিয়ার সেনা নিহত

আন্তর্জাতিক ডেস্ক

১০ মার্চ ২০২২ ২১:২৫

ইউক্রেনে সামরিক অভিযান পরিচালনা করতে গিয়ে পাল্টা হামলায় রাশিয়ার ৫ থেকে ৬ হাজার সেনা নিহত হয়েছে বলে ধারণা করছে যুক্তরাষ্ট্র। পূর্ব ইউরোপের এই দেশটিতে রুশ সামরিক অভিযান শুরুর দুই সপ্তাহের মাথায় মার্কিন কর্মকর্তারা সংবাদমাধ্যম সিবিএস নিউজের কাছে এই মন্তব্য করেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি

ব্রিটিশ এই সংবাদমাধ্যমটি জানিয়েছে, ইউক্রেনে আহত রুশ সেনাদের সংখ্যা ১৫ হাজার থেকে ১৮ হাজারের মধ্যে রয়েছে বলে মনে করছে যুক্তরাষ্ট্র। মূলত কোনো যুদ্ধে আহতের সংখ্যা নিহতের সংখ্যার চেয়ে তিন গুণ বেশি হয়ে থাকে বলে মনে করা হয়ে থাকে।

নামপ্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা ইউক্রেনে রুশ সামরিক বাহিনীর হতাহতের এই সংখ্যাকে খুব খুব উল্লেখযোগ্য বলে আখ্যায়িত করেছেন এবং ইউক্রেনে রুশ সেনাদের মৃত্যুর হারকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার কিছু যুদ্ধের সাথে তুলনা করেছেন।

ইউক্রেন অবশ্য দাবি করেছে যে, তাদের হামলায় ১২ হাজার রুশ সেনা প্রাণ হারিয়েছে। অন্যদিকে গত সপ্তাহে রাশিয়া জানিয়েছিল যে, ইউক্রেনে ৫০০-র চেয়ে কিছু কম সেনা হারিয়েছে তারা।

বিবিসি বলছে, যুদ্ধের মধ্যে নানামুখী প্রচারণার সাথে তথ্যের ঘাটতি এই সকল দাবিকে যাচাই করা কঠিন করে তোলে।

গত ২৪ ফেব্রুয়ারি ভোরে ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়ান সৈন্যরা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের প্রথম দেশ হিসাবে রাশিয়ার সশস্ত্র বাহিনী স্থল, আকাশ ও সমুদ্রপথে ইউক্রেনে হামলা শুরু করে। একসঙ্গে তিন দিক দিয়ে হওয়া এই হামলায় ইউক্রেনের বিভিন্ন শহরে রাশিয়ার ক্ষেপণাস্ত্র পড়েছে বৃষ্টির মতো।

সর্বাত্মক হামলা শুরুর পর এক সপ্তাহের মধ্যেই পূর্ব ইউরোপের এই দেশটির বহু শহর কার্যত ধ্বংসস্তুপে পরিণত হয়। সামরিক অবকাঠামোর বাইরে রাশিয়ার হামলার লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে আবাসিক ভবন, স্কুল ও হাসপাতাল। ধ্বংস হয়ে গেছে সামরিক-বেসামরিক বহু অবকাঠামো।

অবশ্য সক্ষমতা অনুযায়ী শক্ত প্রতিরোধের পাশাপাশি ভূখণ্ডে অবস্থান করা রুশ সেনাদের ওপর পাল্টা হামলাও চালাচ্ছে ইউক্রেনের সামরিক বাহিনী। ইউক্রেনীয় সেনাদের হামলায় ধ্বংস হয়ে যাওয়া বহু রুশ সামরিক যানের ছবিও উঠে এসেছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোতে।

এসএন/তাজা/২০২২

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]