8693

05/15/2024 মানবিক সংকট বাড়ছে ইউরোপে

মানবিক সংকট বাড়ছে ইউরোপে

আন্তর্জাতিক ডেস্ক

৮ মার্চ ২০২২ ০১:৩২

রাশিয়ার অভিযানে ইউক্রেন থেকে ইউরোপে পালিয়ে যাচ্ছে হাজারো মানুষ। বিশেষ করে দেশটির রাজধানীসহ পূর্ব ও মধ্যাঞ্চলের শহরগুলো থেকে পালিয়ে পোল্যান্ড, স্লোভাকিয়া, হাঙ্গেরী পালিয়ে গেছে বহু নাগরিক। রাশিয়ার এ যুদ্ধে মানবিক চাপ পড়েছে ইউরোপে। আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যম জানায়, ইউক্রেন থেকে বেসামরিক নাগরিকদের পালিয়ে যাওয়ার সুযোগ করে দিয়েছে রাশিয়া। রাজধানী কিয়েভ এবং অন্যতম শহর খারকিভ, ম্যারিওপোল, সামি এবং আশেপাশের এলাকা থেকে বেসামরিক নাগরিকদের সরিয়ে দেয়ার মাধ্যমে কার্যত শহরগুলো নিজেদের অধীনে নেয়ার পরিকল্পনা রাশিয়ান বাহিনীর।

বৃটেনের সান পত্রিকার বরাত দিয়ে আলজাজিরা জানায়, ইউক্রেনিয়ানদের জন্য ইমিগ্রেশ নিয়ম-নীতিমালা সহজের কথা বলেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী প্রিতি প্যাটেল।

এদিকে, ইউক্রেনের জন্য সামরিক সাহায্য দেশটির ভূমিতে পৌছে যাওয়ার কথা জানিয়েছে অস্ট্রেলিয়া। গেল সপ্তাহে ৫০ মিলিয়ন ডলারের বিভিন্ন অস্ত্র ও সামরিক সরঞ্জাম ইউক্রেনে পাঠানোর ঘোষণা দিয়েছিল অস্ট্রেলিয়া। সোমবার ৭ মার্চ দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেন, আমাদের ক্ষেপনাস্ত্রগুলো এখন ভূমিতে।

ইউক্রেনে হামলার রেশ ধরে রাশিয়ার কেন্দ্রিয় ব্যাংকের সাথে লেনদেন বন্ধের সিদ্ধান্ত নিয়েছে দক্ষিণ কোরিয়া। দেশটির পররাষ্ট্রমন্ত্রণালয়ের বরাত দিয়ে এমন খবর জানায় বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম।

এসএন/জুআসা/২০২২

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]