8251

05/04/2024 র‌্যাবের বিরুদ্ধে চিঠি জাতিসংঘের শান্তি মিশনে কোন প্রভাব পড়বে না

র‌্যাবের বিরুদ্ধে চিঠি জাতিসংঘের শান্তি মিশনে কোন প্রভাব পড়বে না

নিজস্ব প্রতিবেদক:

২৬ জানুয়ারী ২০২২ ০৩:২৪

পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন বলেছেন, শান্তি মিশনে না নিতে যে ১২ টি আন্তর্জাতিক সংস্থা র‌্যাবের বিরুদ্ধে জাতিসংঘে চিঠি দিয়েছে, তাতে কোনো প্রভাব পড়বে না। মঙ্গলবার ২৫ জানুয়ারি, বঙ্গবন্ধু ফাউন্ডেশনের পক্ষ থেকে ধানমন্ডির ৩২ নম্বরে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানোর পর সাংবাদিকদের একথা জানান পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, শান্তি রক্ষা মিশনে কোনো দেশ থেকে সদস্য নিলে খুব ভালোভাবেই যাচাই বাছাই করে নেয় জাতিসংঘ। তাই শান্তি মিশনে না নেয়ার জন্য যে ১২ টি আন্তর্জাতিক সংস্থা জাতিসংঘে চিঠি দিয়েছেন, এতে কোনো প্রভাব পড়বে না।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, কিছু লোক দেশের বিরুদ্ধে মিথ্যা প্রচার চালাচ্ছেন। দেশের প্রতি তাদের কোনো মমতা নেই। তবে দেশের বিরুদ্ধে অপপ্রচার চালিয়ে কোনো লাভ হবে না বলেও তিনি মন্তব্য করেন। এ সময়, র‌্যাব সদস্যদের কোনো বিষয়ে প্রশিক্ষণ দেওয়ার দরকার থাকলে, যুক্তরাষ্ট্রকে তা করার অনুরোধ করেন পররাষ্ট্র মন্ত্রী।

সম্প্রতি মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে জাতিসংঘের শান্তিরক্ষা মিশন থেকে র‌্যাবকে বাদ দিতে চিঠি দেয় আন্তর্জাতিক ১২টি মানবাধিকার সংগঠন। হিউম্যান রাইটস ওয়াচ-সহ ওই ১২টি মানবাধিকার সংস্থা জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল জ্যাঁ পিয়েরে ল্যাকরোইক্সকে এই চিঠি দেয়।

এসএন/জুআসা/২০২২

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]