7522

05/05/2024 আজ থেকেই চলবে গণ-পরিবহন

আজ থেকেই চলবে গণ-পরিবহন

নিজস্ব প্রতিবেদক

৮ নভেম্বর ২০২১ ০৫:২১

জ্বালানি তেলের দাম বৃদ্ধির প্রতিবাদে ‘স্বপ্রণোদিত’ পরিবহন ধর্মঘট প্রত‌্যাহার করে আজ (রোববার) থেকেই গণ-পরিবহন চালু করার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ।

এর আগে রোববার (৭ নভেম্বর) সকাল সাড়ে ১১টার পর রাজধানীর মহাখালীতে বিআরটিএ ভবনে এক বৈঠকে নতুন করে ভাড়া সমন্বয়ের প্রস্তাব করা হয়। যেখানে দূরপাল্লায় কিলোমিটারে ৫৮ পয়সা, মহানগরে ৭০ পয়সা এবং মিনিবাসে ৮০ পয়সা বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।

বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ বিকেলে সংবাদমাধ্যমকে বলেন, আজকের বৈঠকে আমরা বাস ভাড়া বাড়ানোর বিষয়ে আলোচনা করেছি। হঠাৎ করে জ্বালানি তেলের দাম বৃদ্ধি কারণে বাস চালানো অসম্ভব হয়ে পরায় আমরা ভাড়া বৃদ্ধির জন্য প্রস্তাব করেছি।

তিনি আরও বলেন, দূরপাল্লার বর্তমান বাস ভাড়া প্রতি কিলোমিটারে রয়েছে ১ টাকা ৪২ পয়সা। এখন তা বাড়িয়ে আমরা ২ টাকা করার প্রস্তাব করেছি। এক্ষেত্রে দূরপাল্লার ভাড়া বৃদ্ধির হার ৪০.৮৫ শতাংশ।

এছাড়া মহানগরে বাসের বর্তমান ভাড়া কিলোমিটারে ১.৭০ পয়সা রয়েছে। এখন তা ২.৪০ পয়সা করার প্রস্তাব হয়েছে। মহানগরে বাড়তি ভাড়ার শতকরা হার ৪১.১৮ শতাংশ এবং মহানগরে মিনিবাসের বর্তমান ভাড়া প্রতি কিলোমিটারে ১.৬০ পয়সা। এটি বাড়িয়ে ২.৪০ পয়সা করার প্রস্তাব হয়েছে। ভাড়া বৃদ্ধির এ হার ৫০ শতাংশ।

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]