7402

05/13/2024 সুন্দরবনের আত্মসমর্পণকারী দস্যুদের মামলা তুলে নেওয়া হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

সুন্দরবনের আত্মসমর্পণকারী দস্যুদের মামলা তুলে নেওয়া হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

২ নভেম্বর ২০২১ ০২:৩২

সুন্দরবনের দস্যুদের মধ‌্যে যারা আত্মসমর্পণ করেছেন, তাদের বিরুদ্ধে থাকা সব মামলা তুলে নেওয়া হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

তবে, ধর্ষণ ও হত্যার সঙ্গে যারা জড়িত, তাদের বিষয়ে যথাযথ আইনি প্রক্রিয়া অব্যাহত থাকবে।

সোমবার (১ নভেম্বর) দুপুরে বাগেরহাটের রামপালে ‘দস্যুমুক্ত সুন্দরবন: ৩য় বর্ষপূর্তি ও আত্মসমর্পণকৃতদের পুনর্বাসন’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, ‘আত্মসমর্পণকারীদের মামলাগুলো নিয়ে আমরা দাপ্তরিক কাজকর্ম অব্যাহত রেখেছি। তারই অংশ হিসেবে আমি নিশ্চিত করতে পারি, যারা আত্মসমর্পণ করেছেন, তাদের মামলাগুলো তুলে নেওয়া হবে। তারা যেন স্বাভাবিক জীবনযাপন করতে পারেন, সেজন্য পুনর্বাসন কার্যক্রম অব্যাহত থাকবে।’

আত্মসমর্পণকারী জলদস্যুদের মামলার বিচারের বিষয়ে তিনি বলেন, ধর্ষণ ও খুন ছাড়া সব মামলা পর‌্যায়ক্রমে তুলে নেওয়া হবে। মামলার কাগজ নিয়ে আসেন। সরকারি অনুদানে যাতে উকিল মামলা লড়তে পারেন সেটা আমরা দেখবো। মামলা তুলে নেওয়ার ব্যবস্থা আমরা করবো। প্রধানমন্ত্রীর সঙ্গে পরামর্শ করেই প্রতিশ্রুতি করেছি।

মন্ত্রী আরও বলেন, পটুয়াখালী থেকে সাতক্ষীরা বাগেরহাট এলাকায় জলদস্যুর কারণে বাসায় থাকায় যেতো না, আটকে রাখা হতো, মুক্তিপণ দাবি করা হতো, ডাকাতি করা হতো, ডাকাতি কাজে জড়াতে বাধ্য করা হতো। মধু সংগ্রহকারীরাও রেহাই পেতো না। আজ সে চিত্র বদলেছে। সব কিছুর সমাধান হয়েছে। সুন্দরবন আজ দস্যুমুক্ত।

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]