7368

05/19/2024 করোনায় ঝরে পড়া শিক্ষার্থীর হার এখনো নির্ণয় হয়নি:শিক্ষামন্ত্রী

করোনায় ঝরে পড়া শিক্ষার্থীর হার এখনো নির্ণয় হয়নি:শিক্ষামন্ত্রী

চাঁদপুর থেকে

৩১ অক্টোবর ২০২১ ০৭:৩১

মহামারী কোরোনাভাইরাসের সংক্রমণের কারণে ঠিক কত ভাগ শিক্ষার্থী ঝরে পড়েছে তা এখনো নিশ্চিত করে বলা যাচ্ছে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শনিবার দুপুরে চাঁদপুর শিল্পকলা একাডেমি মিলনায়তনে কমিউনিটি পুলিশিং ডে উপলক্ষে আলোচনা সভা, ক্রেস্ট ও সার্টিফিকেট প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, আমরা শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ৯০ ভাগের বেশি শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট জমা পাচ্ছি। তার মানে তারা ঝরে পড়েনি। এখনো অনেক বাবা-মা তাদের সন্তানদের স্কুলে পাঠানো নিয়ে ভয়ে আছেন। এর ফলে শিক্ষার্থীদের উপস্থিতির হার এখনো শতভাগ নয়। পরিস্থিতি স্বাভাবিক হয়ে গেলে শিক্ষার্থীদের উপস্থিতি আরও বৃদ্ধি পাবে।

শিক্ষামন্ত্রী আরও বলেন, আমরা এখনো ঠিক বলতে পারছি না ঠিক কত সংখ্যক ঝরে পড়েছে। তবে কিছু হয়তো ঝরে পড়েছে। যাদের একটু আর্থিক সমস্যা রয়েছে, তারা ছেলে-মেয়েদের কাজে লাগিয়ে দিয়েছেন। বিশেষ করে মেয়েদের ক্ষেত্রে হয়তো কারো কারো বাল্যবিয়ে হয়ে গেছে। যদিও বাল্যবিয়ে হওয়া উচিত ছিল না।

কমিউনিটি পুলিশিংয়ের বিষয়ে ডা. দীপু মনি বলেন, অনেক সময় প্রত্যন্ত এলাকায় ঘটে যাওয়া অনেক ঘটনায় তাৎক্ষণিক পুলিশের পক্ষে সমাধান দেওয়া সম্ভব হয় না। এক্ষেত্রে কমিউনিটি পুলিশিংয়ের দায়িত্বপ্রাপ্তরা বিরাট ভূমিকা পালন করে আসছেন।

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]