6458

05/06/2024 রাইট শেয়ার ইস্যু করবে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক

রাইট শেয়ার ইস্যু করবে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক

অর্থনীতি ডেস্ক

১৯ সেপ্টেম্বর ২০২১ ১৬:৩৭

ব্যবসা সম্প্রসারণ ও বাংলাদেশ ব্যাংকের নিয়ম অনুসারে মূলধন বৃদ্ধির লক্ষ্যে রাইট শেয়ার ইস্যু করার সিদ্ধান্ত নিয়েছে পুঁজিবাজারের তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেড। কোম্পানিটি ১০ টাকার অভিহিত মূল্যের একটি শেয়ারের বিপরীতে দুটি শেয়ার ইস্যু করবে।

কোম্পানিটির সর্বশেষ পর্ষদ সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রোববার (১৯ সেপ্টেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য মতে, ২০০৮ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিটি তাদের পরিশোধিত মূলধন বৃদ্ধি করবে। এ জন্য একটি সাধারণ শেয়ারের বিপরীতে দুটি শেয়ার ইস্যুর মাধ্যমে পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলন করবে। এই অর্থ দিয়ে কোম্পানির ব্যবসা সম্প্রসারণ ও কোম্পানির মূলধনের ভিত্তি আরও বৃদ্ধি করা হবে বাংলাদেশ ব্যাংকের নিয়ম অনুসারে। তবে রাইট শেয়ার ইস্যুর বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বিএসইসির সিদ্ধান্তের পরই প্রতিষ্ঠানটি রাইট শেয়ার ইস্যু করবে।

রাইট শেয়ার বিষয়টি অনুমোদনের লক্ষ্যে কোম্পানির বিশেষ সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ২৭ অক্টোবর। ওই দিন সকাল ১০টায় ডিজিটাল প্লাটফর্মে অনুষ্ঠিত হবে এজিএম। এ জন্য আজ কোম্পানির শেয়ার কেনা-বেচার কোনো লিমিট নেই।

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক ২০২০ সালে শেয়ারহোল্ডারদে জন্য ১০ শতাংশ লভ্যাংশ দেওয়ার ঘোষণা দিয়েছে। এর মধ্যে ৫ শতাংশ নগদ আর ৫ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দিয়েছে। কোম্পানিটির বর্তমান শেয়ার সংখ্যা ৯৯ কোটি ৬১ লাখ ৯৮ হাজার ২১১টি। বৃহস্পতিবার কোম্পানিটির শেয়ার সর্বশেষ লেনদেন হয়েছিল ১৩ টাকায়।

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]