596

05/03/2024 করোনায় আক্রান্ত ব্যক্তি চিহ্নিত করবে মাস্ক

করোনায় আক্রান্ত ব্যক্তি চিহ্নিত করবে মাস্ক

রকমারি ডেস্ক

১৯ মে ২০২০ ১৯:২৯

বিশ্বখ্যাত ম্যাসাচুসেট ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) বায়োইঞ্জিনিয়ারিং ল্যাব ও হাভার্ড ইউনিভার্সিটির গবেষকরা নতুন প্রযুক্তির ফেস মাস্ক তৈরি করছেন। কোনো ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত হলেই আলো জ্বলবে এ মাস্কে। ফলে করোনা আক্রান্ত ব্যক্তিকে আলাদা করা যাবে সহজেই।

গবেষণা দলটির প্রধান জিম কলিন্স জানিয়েছেন, এখনও মাস্ক তৈরির প্রকল্পটি প্রাথমিক পর্যায়ে আছে। রোগীর হাঁচি-কাশি বা নিঃশ্বাসের মধ্যে করোনাভাইরাসের উপস্থিতি থাকলেই মাস্কটিতে আলো জ্বলবে। তাপমাত্রা মেপে আর জ্বর পরীক্ষা করার প্রয়োজন হবে না।

বর্তমানে লালা থেকে নমুনা নিয়ে করোনাভাইরাস শনাক্তে সেন্সরের ক্ষমতা পরীক্ষা করছেন তারা। মাস্কটি বাজারজাত করা গেলে এয়ারপোর্টে তা ব্যবহার করা যাবে। কর্মক্ষেত্রে যেতে বা ফেরার সময়ও এটা কাজে দেবে। এর ব্যবহারে সবচেয়ে বড় সুবিধাটি পাবেন ডাক্তাররা। জিম কলিন্স করোনাভাইরাস আসার আগে থেকেই এ প্রযুক্তি নিয়ে কাজ করছিলেন।

২০১৪ সালে এমআইটিতে তার বায়োইঞ্জিনিয়ারিং ল্যাবরেটরিতে এমন একটি সেন্সর তৈরির কাজ শুরু করেন, যা ইবোলা ভাইরাসকে শনাক্ত করবে পারবে। এমআইটি এবং হার্ভার্ডের বিজ্ঞানীদের ক্ষুদ্র একটি দল তাদের ওই গবেষণা প্রকাশ করেন ২০১৬ সালে। তারপর থেকে তারা জিকা ভাইরাসের ক্রমবর্ধমান ঝুঁকি নিয়ে কাজ করছিলেন।

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]