521

05/22/2024 করোনা ভাইরাস নিয়ে ট্রাম্পের কড়া সমালোচনায় বারাক ওবামা

করোনা ভাইরাস নিয়ে ট্রাম্পের কড়া সমালোচনায় বারাক ওবামা

আন্তর্জাতিক ডেস্ক

১০ মে ২০২০ ১৯:৩৩

করোনাভাইরাস মহামারিতে বিপর্যস্ত বিশ্ব। সবচেয়ে বেশি আক্রান্ত ও প্রাণহানির শিকার হয়েছে যুক্তরাষ্ট্র। এ পরিস্থিতিতে করোনা মোকাবিলায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নেয়া ব্যবস্থাকে ‘বিশৃঙ্খল’ মন্তব্য করে তার কড়া সমালোচনা করেছেন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। সম্প্রতি ওবামা প্রশাসনে দায়িত্বপালনকারী কর্মকর্তাদের সঙ্গে গোপন টেলিকনফারেন্সে এ মন্তব্য করেন তিনি।

করোনা মহামারি আকারে দেখা দেওয়ার পর প্রেসিডেন্ট  ট্রাম্প চিকিৎসা ব্যবস্থা নিয়ে ওবামা প্রশাসনের সমালোচনা করলেও নোবেলজয়ী প্রেসিডেন্ট এতদিন চুপ ছিলেন। তবে শুক্রবার ‘ওবামা অ্যালামনাই অ্যাসোসিয়েশনে’র ৩ হাজার সদস্যের সঙ্গে আয়োজিত কনফারেন্সে ট্রাম্পের সমালোচনার জবাব দেন তিনি। এই অ্যাসোসিয়েশনের সদস্যরা ওবামার নির্বাচনী কাজ করেছেন। ওবামা অ্যালামনাই অ্যাসোসিয়েশনের ৩ হাজার সদস্যের সঙ্গে ওই ফোন কলে সবাইকে ডেমোক্রেট প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন এর পাশে দাঁড়ানোর আহবান জানিয়েছেন ওবামা। আগামী ৩ নভেম্বর নির্বাচন অনুষ্ঠিত হবে।

 ওই কলে কি কথা হয়েছে তা প্রথম প্রকাশ করে ইয়াহু নিউজ। পরবর্তীতে রয়টার্স বিষয়টি নিশ্চিত হয় একটি সূত্র থেকে। ওবামা বলেন, ‘আমরা যে যুদ্ধে লড়তে যাচ্ছি তা কোন ব্যক্তি বা দলের বিরুদ্ধে নয় বরং স্বার্থপরতা, বর্ণবাদ, বিভক্তি এবং যারা অন্যদের শত্রু মনেকরে তাদের বিরুদ্ধে। আর এসব প্রবণতা ঢুকিয়ে দেয়া হয়েছে আমেরিকানদের জীবনযাত্রায়। এ মহামারির বিরুদ্ধে দাাঁড়ানোর ক্ষেত্রে আমাদের যে দূর্বলতা এটিও তার একটি কারণ।’

ওবামা বলেন, ‘আমার কি সুবিধা তা দেখব, বাকীরা গোল্লায় যাক- এ ধরণের মানষিকতা একটি উত্তম সরকারের জন্যও মন্দ। এমনকি এটি অত্যন্ত বিশৃংখল ও বিপর্যয়কর, যখন এ ধরণের মানষিকতা কাজ করে। আর তা আমাদের সরকারে এখন ক্রিয়াশীল।’ তিনি বলেন, ‘এ জন্য আমি সিদ্ধান্ত নিয়েছি বাকী যে সময় আছে নির্বাচন পর্যণ্ত ততদিন আমি জো বাইডেনের সঙ্গে কাজ করব এবং তার পাশে থাকব।’

এ ফোন কলের ব্যাপারে কোন মন্তব্য করেনি ওবামা অফিস। তবে হোয়াইট হাউজের তরফ থেকে বলা হয়েছে অসাধারণভাবে করোনা মোকাবেলা করছে ট্রাম্প প্রশাসন।

উল্লেখ্য, এ বছরের শুরু থেকেই ট্রাম্প দাবি করে আসছিলেন করোনাভাইরাস মোকাবিলায় সব প্রস্তুতি যুক্তরাষ্ট্রের আছে। করোনা তার দেশের জন্য হুমকি তৈরি করতে পারবে না। বেশ কিছুদিন ধরেই করোনাভাইরাসের সম্ভাব্য ভয়াবহতা নিয়ে সতর্ক করে আসছিলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা। একটি প্রতিনিধি দল চীনের উহান ও বেইজিং থেকে ঘুরে আসার পর গত ৩০ জানুয়ারি সংস্থার পক্ষ থেকে আন্তর্জাতিকভাবে 'জরুরি স্বাস্থ্য পরিস্থিতি' ঘোষণা করা হয়। অথচ সেদিনটিতেও মিশিগানে এক সমাবেশে ট্রাম্প দাবি করেছিলেন তার দেশে করোনাভাইরাস পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে। তবে এখন যুক্তরাষ্ট্রে করোনা পরিস্থিতি বাজে আকার ধারণ করার পর নিজের পূর্ববর্তী বক্তব্যগুলোকে ধামাচাপা দেওয়ার চেষ্টা চালিযে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট।

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]