5037

05/19/2024 ১৬ কোটি টাকার ভাতা ফিরিয়ে দিলেন রাজকন্যা আমালিয়া

১৬ কোটি টাকার ভাতা ফিরিয়ে দিলেন রাজকন্যা আমালিয়া

রকমারি ডেস্ক

২০ জুন ২০২১ ০০:০৯

নেদারল্যান্ডের রাজকীয় নিয়ম অনুযায়ী ১৮ বছর পূর্ণ হওয়ার পর রাজকন্যা ক্যাথেরিনা আমালিয়া ১৪ লাখ পাউন্ড বা ১৬ কোটি ৪০ লাখ টাকার কিছু বেশি ভাতা পাবেন।

কিন্তু বৈশ্বিক মহামারি করোনার কারণে তিনি ভাতা নিতে পারবেন না বলে জানিয়ে দিয়েছেন।

ডাচ প্রধানমন্ত্রীকে লেখা এক চিঠিতে তিনি জানিয়েছেন, রানির দায়িত্ব নেওয়ার আগ পর্যন্ত কোনও ভাতা নিতে চান না। করোনাভাইরাসের মহামারির সময় যখন অসংখ্য শিক্ষার্থীরা কঠিন সময় পার করছে, তখন এই বিপুল পরিমাণ ভাতা নিতে পারবেন না।

ডেইলি মিররের খবরে আরও বলা হয়, প্রধানমন্ত্রীকে দেয়া চিঠিতে রাজকন্যা লিখেছেন, আগামী ডিসেম্বরের ৭ তারিখ আমি ১৮ বছর পুর্ণ করবো, আর ডাচ আইন অনুযায়ী একটা ভাতা পাবো। বিনিময়ে কোনও কিছু করার আগ পর্যন্ত এই অর্থ নিতে আমার অস্বস্তি লাগবে। বিশেষ করে সেই সময় যখন অন্য শিক্ষার্থীরা করোনার জন্য কঠিন সময় পার করছে।

সম্প্রতি মাধ্যমিকের গন্ডি পার করেছেন রাজকন্যা ক্যাথেরিনা আমালিয়া। স্নাতকের পড়া শুরু করার আগে এক বছরের বিরতি নেওয়ার পরিকল্পনার কথা ঘোষণা করেছেন তিনি। শিক্ষার্থী হিসেবে প্রতিবছর নেওয়া দুই লাখ ৫৭ হাজার ১৫০ ডলারও তিনি ফিরিয়ে দেবেন বলে জানিয়েছেন।

নেদারল্যান্ডসের রাজপরিবারের কোনও সদস্য এই প্রথম প্রকাশ্যে ভাতা ফিরিয়ে দেওয়ার কথা জানালেন। রাজকন্যার মা সম্প্রতি তাকে একজন দায়িত্বশীল ও অসাধারণ মানুষ বলে অভিহিত করেছেন।

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]