452

05/17/2024 কানাডায় বন্দুকধারীর হামলা, নিহত ১৬

কানাডায় বন্দুকধারীর হামলা, নিহত ১৬

আন্তর্জাতিক ডেস্ক

২০ এপ্রিল ২০২০ ১৭:০২

কানাডার নোভা স্কটিয়া প্রদেশে পুলিশের ছদ্মবেশী এক বন্দুকধারীর এলোপাথাড়ি গুলিতে নিহত কমপক্ষে ১৬ জন। রোববারের এ হামলায় বেশ কয়েকজন আহত হয়েছেন। এদেরমধ্যে তিনজনের অবস্থা সংকটাপন্ন। হামলার সময় বন্দুকধারীর পরনে ছিল পুলিশের পোশাক।

ধারণা করা হচ্ছে, এ ঘটনায় মৃতের সংখ্যা বাড়তে পারে। টানা ১২ ঘণ্টার পাল্টাপাল্টি বন্দুকযুদ্ধে প্রাণ হারান এক নারী পুলিশ কর্মকর্তাও। তবে ঠিক কী উদ্দেশে এ হামলা চালানো হয়েছে তা এখনও স্পষ্ট নয়।

টুইটারে দেওয়া পোস্টে স্থানীয় পুলিশ জানিয়েছে, ৫১ বছরের ওই বন্দুকধারীর নাম গ্যাব্রিয়েল ওর্টম্যান। সে নিহত হয়েছে। তবে সে কিভাবে নিহত হয়েছে তার বিস্তারিত জানায়নি পুলিশ।

রাতে নোভা স্কোশিয়া প্রদেশের কেন্দ্রীয় শহর হলিফেক্স থেকে ১৩০ কিলোমিটার দূরের উপকূলীয় পোর্টাপিকে শহরে বন্দুধারীর তাণ্ডব শুরু হলে স্থানীয় পুলিশে খবর দেন। এক পর্যায়ে ঘটনাস্থল এলাকায় পুলিশের উপস্থিতি টের পেয়ে সেখান থেকে পালিয়ে আরও কয়েকটি স্থানে হামলা চালায় ওই বন্দুকধারী। প্রায় ১২ ঘণ্টা ধরে চলতে থাকে তার তাণ্ডব।

পুলিশ জানায়, ওয়ার্টম্যান গাড়িতে চেপে নোভাস্কশিয়ার একাধিক জায়গায় গুলি ছোড়েন। এতে অন্তত ১৬ জন নিহত হন। নিহত ব্যক্তিদের মধ্যে পুলিশের এক প্রবীণ কর্মকর্তাও রয়েছেন। হতহত মানুষের সংখ্যা বাড়তে পারে। পরে ওই বন্দুকধারীইও নিহত হন। তবে তিনি পুলিশের গুলিতে নিহত হয়েছেন কি না, এ ব্যাপারে নিশ্চিত হওয়া যায়নি। এই ঘটনার সঙ্গে সন্ত্রাসবাদের কোনো সম্পর্ক পাওয়া যায়নি।

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]