4247

05/16/2024 লকডাউনের সময়ে মানসিক চাপ এড়াতে যা করতে পারেন

লকডাউনের সময়ে মানসিক চাপ এড়াতে যা করতে পারেন

লাইফস্টাইল ডেস্ক

২০ মে ২০২১ ১৬:৩২

করোনাভাইরাসের কারণে গত বছরের অধিকাংশ সময় কাটাতে হয়েছে বাড়িতে বসে। চলতি বছর আবারও চলছে লকডাউন। ফের চিন্তা। অনিশ্চয়তা। এমন সময়ে মনে নানা ভাবনা আসে। মানসিক চাপ হওয়ার পরিস্থিতি তৈরি হয়ে থাকতে পারে। এমন ক্ষেত্রে কী করতে হবে? মন ঠিক রাখার চেষ্টা করতে হবে।

এমন সময়ে কী ভাবে নিজেকে মন ভাল রাখার চেষ্টা করা যায়? কয়েকটি কাজ করা যেতে পারে। আমাদের আজকের এই প্রতিবেদনে সেই বিষয়টি তুলে ধরা হলো-

লেখা- মনে যখন অনেকটা চাপ পড়ে, তখন তা হাল্কা করা যায় মনের কথা লিখে ফেলুন। নিজের মনের কথা লিখে রাখার অভ্যাস করলেও মানসিক চাপ কিছুটা কমতে পারে।

নেটমাধ্যম- বাড়িতে থাকা মানেই নেটমাধ্যমে বেশি সময় কাটাবেন, এমন যেন না হয়। তার থেকে এমন কিছু করার কথা ভাবুন যাতে মনে চাপ কম পড়ে।

ব্যায়াম- শুধু শরীর নয়, মনও ভাল রাখে ব্যায়াম। লকডাউনের মধ্যে সময় অনেকটাই হাতে পাওয়া যাবে। ফলে ব্যায়ামের সময় বাড়ানো যায়। সকালে কিছুক্ষণ আর সন্ধ্যায় কিছুক্ষণ করলে মনে উপরে চাপ কম পড়বে।

গান শুনুন- মন খারাপ হলে গান শুনুন। গান মানুষের মন ভালো রাখতে সাহায্য করে। আবার মিউজিকের তালে চাইলে একটু নাচতেও পারেন। পছন্দের কোনো গান শুনলে মুহূর্তেই আপনার মন ভালো হয়ে যেতে পারে। মনে পড়তে পারে সুখের কোনো স্মৃতি। গবেষণায় দেখা গেছে, গান মন ভাল রাখার পাশাপাশি মানসিক ও শারীরিক বিভিন্ন সমস্যা দূর করে।

বন্ধু ও প্রিয়জনদের ফোন করুন- ম্যাসেজ করবেন না, বন্ধু ও প্রিয়জনদের সাথে মাঝে মধ্যে ফোনে কথা বলুন। বিশেষ করে মন খারাপের সময়। তাকে বলুন আপনার কষ্টের কথা। কোন কিছু শেয়ার করলে কষ্ট কমে। প্রয়োজনে যেকোন পরামর্শ চাইতে পারেন তাদের কাছ থেকে।

রাঁধুন- বেশি মন খারাপ লাগলে রাঁধতেও শুরু করতে পারেন। অনেক সময় রান্না করাও আপনার মনকে ভালো করে দিতে পারে।

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]