24456

05/18/2024 গরমে দিনে কত গ্লাস পানি খাওয়া ঠিক?

গরমে দিনে কত গ্লাস পানি খাওয়া ঠিক?

লাইফস্টাইল ডেস্ক

২৫ এপ্রিল ২০২৪ ১১:৪৫

প্রচণ্ড তাপপ্রবাহে জনজীবন অস্থির। এই পরিস্থিতিতে রোদে থেকে ঘেমেনেয়ে ঘরে ঢুকেই অনেকেই ফ্রিজের ঠান্ডা পানি খাচ্ছেন। হয়ে। কেউ আবার সারাদিন এসিতে বসে থেকে পানি খেতে ভুলে যাচ্ছেন। এতে শরীরে পানির ঘাটতিসহ নানা সমস্যা দেখা দিচ্ছে।

বিশেষজ্ঞদের মতে, পানি কম খাওয়া যেমন ঠিক নয় তেমনি অতিরিক্ত পানি খাওয়াও শরীরের জন্য ক্ষতিকর। এই গরমে সুস্থ থাকতে দিনে কত গ্লাস পানি খাওয়া উচিত, তা জানানো হয়েছে ‘হিন্দুস্তান টাইমস’ এর এক প্রতিবেদনে।

ওই প্রতিবেদন অনুযায়ী, বিশেষজ্ঞদের মতে, সারা বছরই দিনে ৩ লিটার পানি খাওয়া প্রয়োজন। তবে গরমের দিনে একটু বেশি পানি খাওয়া দরকার। সেই হিসেবে গরমের দিনে প্রতিদিন ৩ থেকে ৪ লিটার পানি খাওয়া খুবই জরুরি। তবে কিডনি , হার্ট বা লিভারের অসুখ থাকলে চিকিৎসকের পরামর্শ ছাড়া পানি খাওয়া ঠিক নয়।

ভারতীয় চিকিৎসক ডা. প্রকাশ চন্দ্র শেট্টির মতে, দিনে অন্তত ৮ গ্লাস পানি খাওয়া উচিত। তবে রোদের ঘাম বেশি হয়, এ কারণে শরীরে পানির ভারসাম্য বজায় রাখতে ৮ গ্লাসের বেশি পানি খাওয়া যেতে পারে। এছাড়া যারা প্রতিদিন রোদে বের হচ্ছেন বা দীর্ঘ সময় রোদে কাজ করেন তাদের পানির পাশাপাশি লেবুর শরবত, সম্ভব হলে ডাবের পানি খাওয়া উচিত। তবে বিশেষজ্ঞরা এই গরমে অতিরিক্ত ঠান্ডা পানি এড়ানোরও পরামর্শ দিয়েছেন। তাদের মতে, অত্যধিক ঠান্ডা পানি খেলে মাইগ্রেনের সমস্যা থেকে শুরু করে হজমের সমস্যা, টনসিলের সমস্যা হতে পারে। এছাড়াও থাইরয়েডের সমস্যা তৈরি হওয়ার আশঙ্কা থাকে। এর পাশাপাশি প্রোটিন, কার্বোহাইড্রেট, ফাইবারের মতো স্বাস্থ্যকর উপাদানগুলিও ক্ষয় হয় বলে দাবি করা হয়েছে অনেক গবেষণায়।

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]