23283

05/15/2024 ৭ম ইন্ডিয়ান ওশান কনফারেন্সে বাংলাদেশের নেতৃত্বে বিমানমন্ত্রী

৭ম ইন্ডিয়ান ওশান কনফারেন্সে বাংলাদেশের নেতৃত্বে বিমানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

৭ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:৪৯

৭ম ইন্ডিয়ান ওশান কনফারেন্সে যোগ দিতে অস্ট্রেলিয়া গেলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের মন্ত্রী মুহাম্মদ ফারুক খান।

বুধবার (৭ ফেব্রুয়ারি) দুপুরে মালয়েশিয়া এয়ারলাইন্সের একটি ফ্লাইটে তিনি ঢাকা ত্যাগ করেন। সম্মেলনে অংশগ্রহণ শেষে তিনি আগামী ১১ ফেব্রুয়ারি দেশে ফিরবেন।

৯-১০ ফেব্রুয়ারি অস্ট্রেলিয়ার পার্থে অনুষ্ঠিতব্য সম্মেলনটিতে মন্ত্রী বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন। প্রতিনিধি দলে তিনি ছাড়াও অস্ট্রেলিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আল্লামা সিদ্দিকী অন্তর্ভুক্ত রয়েছেন।

সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দেওয়ার পাশাপাশি মন্ত্রী যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, মালদ্বীপ, সংযুক্ত আরব আমিরাত ও সিঙ্গাপুরের মন্ত্রীদের সঙ্গে দ্বিপাক্ষিক বিষয়ে বৈঠক করবেন।

২০১৬ সাল থেকে ভারত মহাসাগর উপকূলবর্তী দেশগুলোকে নিয়ে এই সম্মেলনটি অনুষ্ঠিত হচ্ছে। সম্মেলনটিতে বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান, সরকারপ্রধান, মন্ত্রী, বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রধান, গবেষকসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিরা অংশগ্রহণ করেন।

এতে পরিবর্তিত বৈশ্বিক প্রেক্ষাপটে বিভিন্ন গুরুত্বপূর্ণ ও প্রাসঙ্গিক বিষয় নিয়ে আলোচনা করা হয়ে থাকে যা অংশগ্রহণকারী দেশগুলোর মধ্যে সহযোগিতার ক্ষেত্রকে বিস্তৃত করছে। এ পর্যন্ত সর্বমোট ছয়টি সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

উল্লেখ্য, ষষ্ঠ ইন্ডিয়ান ওশান কনফারেন্স ২০২৩ সালের ১২-১৩ মে তারিখে বাংলাদেশে অনুষ্ঠিত হয়েছিল।

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]