23039

05/18/2024 রাখাইনের নদীতে ভাসছে মিয়ানমারের সেনাদের মরদেহ

রাখাইনের নদীতে ভাসছে মিয়ানমারের সেনাদের মরদেহ

আন্তর্জাতিক ডেস্ক

১ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:২৯

রাখাইন রাজ্যের মিনবায়া এলাকার একটি নদীতে ৩০ জনের বেশি সেনার মরদেহ ভাসতে দেখা গেছে বলে জানিয়েছেন স্থানীয় বাসিন্দারা।

বুধবার (৩১ জানুয়ারি) স্থানীয় সংবাদমাধ্যম নারিনজারাকে এক বাসিন্দা বলেন, “আমি জানি না কবে তাদের মৃত্যু হয়েছে। কিন্তু এগুলো এখন ভাসতে দেখা যাচ্ছে। সেখানে ৩০টির বেশি মরদেহ ছিল। যাদের সবার শরীরে সামরিক পোশাক ছিল।”

মিনবায়ার রার মাউং নদীতে এসব মরদেহ ভাসতে দেখা গেছে। যেখানে কয়েকদিন আগে সশস্ত্র গোষ্ঠী আরাকান আর্মি (এএ) এবং সামরিক জান্তার মধ্যে তীব্র লড়াই হয়েছে।

সংবাদমাধ্যম নারিনজারা নিউজ জানিয়েছে, গত ২০ জানুয়ারি কায়াত সিন ব্রিজ থেকে নৌবাহিনীর বার্জে করে সেনাদের নতুন একটি দল মিনবায়াতে আসে। কিন্তু আসার পর আগে থেকেই ওৎ পেতে থাকা আরাকান আর্মির সেনারা তাদের ঘিরে ফেলে এবং হামলা চালায়। ওই সময় সেসব সেনা হতাহত হয়। ধারণা করা হচ্ছে এসব মরদেহ ওই সেনাদের হতে পারে।

সেনাবাহিনীকে সম্পূর্ণভাবে হারিয়ে পুরো মিনবায়ার নিয়ন্ত্রণ নিজেদের হাতে নিয়েছে আরাকান আর্মি। এছাড়া বিভিন্ন ঘাঁটি ও ক্যাম্প থেকে বিপুল অস্ত্র ও গোলাবারুদও জব্দ করেছে তারা। মিনবায়াতে তীব্র লড়াইয়ের পর সেনাদের এসব মরদেহ নদীতে ভাসতে দেখা গেছে।

গত ২৩ জানুয়ারি সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিও ভাইরাল হয়। এতে দেখা যায়, জান্তা বাহিনীর সাত সেনার মরদেহ নদীতে ভাসছে। এর কয়েকদিন পর নদীতে আরও ৩০ সেনার মরদেহ ভাসতে দেখা গেছে।

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]