22685

05/19/2024 বিসিআইসির জন্য এক লাখ ২০ হাজার টন ইউরিয়া সার কিনছে সরকার

বিসিআইসির জন্য এক লাখ ২০ হাজার টন ইউরিয়া সার কিনছে সরকার

নিজস্ব প্রতিবেদক

২৩ জানুয়ারী ২০২৪ ১৫:৩৪

শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) এর জন্য এক লাখ ২০ হাজার টন ইউরিয়া সার কিনবে সরকার। এজন্য আলাদা আলাদা চারটি প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা শেষে অর্থ মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়।

অর্থ মন্ত্রণালয় জানায়, রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে কাতার থেকে ৩০ হাজার টন (১০%+) বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানির অনুমোদন দেওয়া হয়েছে। মুনতাজাত কাতার এর সঙ্গে চুক্তি অনুযায়ী সারের মূল্য নির্ধারণ করে প্রতি টন ৩১৩.৪২ মার্কিন ডলার হিসেবে ৩০ হাজার টন (১০%+) বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সারের মোট মূল্য ৯৪ লাখ ২ হাজার ৬০০ মার্কিন ডলার, বাংলাদেশি মুদ্রায় ১০৩ কোটি ৪২ লাখ ৮৬ হাজার টাকা।

মন্ত্রণালয় জানায়, কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো) বাংলাদেশের কাছ থেকে ৩০ হাজার টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। কাফকোর সঙ্গে চুক্তি অনুযায়ী সারের মূল্য নির্ধারণ করা হয়েছে প্রতি টন ৩১৬.৬২৫ ডলার, সর্বমোট ৯৪ লাখ ৯৮ হাজার ৭৫০ মার্কিন ডলার। যার সমপরিমাণ বাংলাদেশি মুদ্রায় ১০৪ কোটি ৪৮ লাখ ৬২ হাজার ৫০০ টাকা।

অর্থ মন্ত্রণালয় জানায়, সাবিক অ্যাগ্রি নিউট্রেন্টস কোম্পানি সৌদি আরব থেকে ৩০ হাজার টন (১০%+) বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানির প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। এই লটে সার কিনতে ১০৩ কোটি ৪২ লাখ ৮৬ হাজার টাকা ব্যয় হবে।

এছাড়া, সৌদি আরবের এই কোম্পানি থেকে ১২তম লটে ৩০ হাজার টন ইউরিয়া সার আমদানির প্রস্তাব অনুমোদন হয়েছে। চুক্তি অনুসারে প্রতি টন সারের মূল্য নির্ধারণ করা হয়েছে ৩১৩.৪২ মার্কিন ডলার, সর্বমোট দাঁড়ায় ৯৪ লাখ ২ হাজার ৬০০ মার্কিন ডলার। যা বাংলাদেশি মুদ্রায় ১০৩ কোটি ৪২ লাখ ৮৬ হাজার টাকা।

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]