22539

05/16/2024 আজ থেকে শুরু বাংলাদেশের বিশ্বকাপ মিশন

আজ থেকে শুরু বাংলাদেশের বিশ্বকাপ মিশন

ক্রীড়া ডেস্ক

২০ জানুয়ারী ২০২৪ ১০:২৫

বাংলাদেশের ক্রিকেটে এখন সুসময়ের হাওয়া বইছে। এর মধ্যে মিষ্টি একটা সুঘ্রাণ এনেছে অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দল। গত বছর যুবারা জিতেছে এশিয়া কাপ। লক্ষ্য এখন অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপ। সেই লক্ষ্যে আজ থেকে বাংলাদেশের শুরু হচ্ছে যুব বিশ্বকাপ মিশন। টাইগার যুবরা নিজেদের প্রথম ম্যাচে ৫ বারের চ্যাম্পিয়ন ভারতের মুখোমুখি হবে।

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের স্বাগতিক দেশ বদলে গেছে আগেই। শ্রীলঙ্কা থেকে ছোটদের বিশ্বকাপের স্বাগতিক দেশ বদলে করে এবার হচ্ছে দক্ষিণ আফ্রিকায়। এতে অবশ্য বাংলাদেশের ক্রিকেটাররা খুশি হবারই কথা। এই দক্ষিণ আফ্রিকার মাটিতেই ২০২০ সালে বাংলাদেশের যুবারা প্রথমবারের মতো উঁচিয়ে ধরেছিল বিশ্বকাপের শিরোপা।

বাংলাদেশ এবারের আসরে রয়েছে গ্রুপ ‘এ’ তে। গ্রুপে যুবারা প্রতিপক্ষ হিসেবে পেয়েছে ভারত, আয়ারল্যান্ড ও যুক্তরাষ্ট্রকে। ২২ তারিখ বাংলাদেশ খেলবে আয়ারল্যান্ডের বিপক্ষে ২৬ তারিখ প্রতিপক্ষ যুক্তরাষ্ট্র। আর আজ ভারতের বিপক্ষে ম্যাচ দিয়ে বাংলাদেশ দল শুরু করবে তাদের এই আসরের যাত্রা।

আইসিসির যুব বিশ্বকাপের আয়োজকের দায়িত্ব প্রথমে দেওয়া হয়েছিল শ্রীলঙ্কার হাতে। তবে আইসিসির নিষেধাজ্ঞায় থাকা শ্রীলঙ্কা থেকে বিশ্বকাপ সরিয়ে নেওয়া হয় দক্ষিণ আফ্রিকায়। বাংলাদেশের এই দলের পারফর্মেন্স অবশ্য আশা দেখাচ্ছে ভালো কিছুরই। কিছু দিন আগেই আরব আমিরাতকে হারিয়ে তার ঘরে তুলেছিল এশিয়া কাপের শিরোপা।

এবারের আসরে বদল এসেছে ফরম্যাটে। বাদ দেওয়া হয়েছে কোয়ার্টার ফাইনাল পর্ব। গ্রুপ পর্ব শেষে দলগুলো খেলবে সুপার সিক্স রাউন্ড। সেখান থেকে সেমিফাইনালের পর হবে শিরোপা নির্ধারনী ফাইনাল। তবে সুপার সিক্সের প্রতিটি দল খেলবে দুটি করে ম্যাচ। গ্রুপ রাউন্ডে নিজেদের গ্রুপ থেকে আসা বাকি দুই দলের সাথে খেলার সুযোগ থাকছে না।

গ্রুপ রাউন্ডে পাওয়া পয়েন্ট ও নেট রানরেটে দলগুলোর নামের পাশে যুক্ত হবে সুপার সিক্স রাউন্ডেও। সুপার সিক্স শেষে পয়েন্ট হিসেব করে নির্ধারিত হবে সেমিফাইনালিস্টদের ভাগ্য। দুই গ্রুপের শীর্ষ চার দলকে নিয়ে হবে সেমিফাইনাল।

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]