21857

05/18/2024 ঢাকা-আরিচা মহাসড়কে শ্রমিকদের আন্দোলন

ঢাকা-আরিচা মহাসড়কে শ্রমিকদের আন্দোলন

মানিকগঞ্জ প্রতিনিধি

২ জানুয়ারী ২০২৪ ১২:০৭

বেতন-ভাতা বৃদ্ধির দাবিতে ঢাকা আরিচা মহাসড়ক অবরোধ করে আন্দোলন করেছে মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলার নয়াডিঙ্গি রাইজিং স্পিনিং মিলের শ্রমিকেরা। এতে মহাসড়কে প্রায় এক ঘণ্টা যান চলাচল বন্ধ ছিল। তবে পুলিশের সহায়তায় মহাসড়কে যান চলাচল স্বাভাবিক করা হয়।

মঙ্গলবার (২ জানুয়ারি) সকাল সাড়ে ৮টার দিকে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে আন্দোলন শুরু করে। শ্রমিকদের আন্দোলনের কারণে ঢাকা-আরিচা মহাসড়কের যান চলাচলে ব্যাহত হয়। তারা ঘণ্টা খানেক মহাসড়কে অবস্থান করে আন্দোলন করে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে পৌনে ৯টার দিকেই ঘটনাস্থলে যায় পুলিশ। পরে জেলা পুলিশ, গোলড়া হাওইয়ে পুলিশ ও সাটুরিয়া থানা পলিশের চেষ্টায় মহাসড়ক থেকে সরিয়ে প্রতিষ্ঠানের ভেতরে নেওয়া হয় আন্দোলনকারী শ্রমিকদের। এরপর মহাসড়কে যান চলাচল স্বাভাবিক হয়।

আন্দোলনরত একাধিক শ্রমিকেরা বলেন, বর্তমান সরকার শ্রমিকবান্ধব। তবে অজ্ঞাত কারণে সরকারি নীতিমালা অনুযায়ী বেতন ভাতা দিচ্ছে না রাইজিং স্পিনিং মিল কর্তৃপক্ষ। একাধিকবার শ্রমিকদের পক্ষ থেকে বিষয়টি জানালেও এ বিষয়ে উদাসীন কর্তৃপক্ষ। যে কারণে বেতন ভাতা বৃদ্ধির দাবিতে তারা মহাসড়কে অবস্থান নিয়ে আন্দোলন করছে।

নাম প্রকাশ না করার শর্তে প্রতিষ্ঠানটির এক শীর্ষ পর্যায়ের কর্মকর্তা বলেন, সরকার গার্মেন্টস সেক্টরে নতুন কাঠামো করে বেতন ভাতা দিচ্ছেন। স্পিনিং মিল তার আওতাভুক্ত নয়। কিন্তু বিষয়টি না বুঝেই আন্দোলন করছে রাইজিং স্পিনিং মিলের শ্রমিকেরা। এখানে কারো ইন্ধনেই অসাধু কিছু শ্রমিক অহেতুক এই আন্দোলন করছে বলেও মন্তব্য করেন তিনি।

বিষয়টি নিশ্চিত করে গোলড়া হাইওয়ে থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সুখেন্দু বসু বলেন, আন্দোলনের খবর পেয়ে ঘটনাস্থলে আসেন তিনি ও তার টিমসহ জেলা পুলিশ ও সাটুরিয়া থানা পুলিশ। আজকে সকাল পৌনে ৮টার থেকে পৌনে ৯টা পর্যন্ত ওই প্রতিষ্ঠানের শ্রমিকেরা মহাসড়ক অবরোধ করে আন্দোলন করে। তবে পরিস্থিতি নিয়ন্ত্রণে ও মহাসড়কে যান চলাচল স্বাভাবিক করতে মালিক ও আন্দোলনরত শ্রমিকদের সঙ্গে কথা বলা হয়। পরে আন্দোলনরত শ্রমিকদের বুঝিয়ে মহাসড়ক থেকে কারখানার ভেতরে নেওয়া হয়। এরপরই মহাসড়কে যান চলাচল স্বাভাবিক হয়।

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]