2184

05/19/2024 এবার চিকিৎসায় নোবেল পেলেন তিনজন

এবার চিকিৎসায় নোবেল পেলেন তিনজন

আর্ন্তজাতিক ডেস্ক

৫ অক্টোবর ২০২০ ২২:২৬

এবার চিকিৎসা ক্ষেত্রে নোবেল পুরস্কার পেয়েছেন তিন বিজ্ঞানী। ‘হেপাটাইটিস সি ভাইরাস আবিস্কারে জন্য’ হার্ভি জে অল্টার, মাইকেল হোগটন ও চার্লস এম রাইসকে যৌথভাবে নোবেলে ভূষিত করা হয়েছে।

নোবেল জুরি বোর্ড জানিয়েছে, আমেরিকান হার্ভি জে অল্টার একা পুরস্কারের অর্ধেক এবং অধ্যাপক চার্লস এম রাইস ও ব্রিটিশ বিজ্ঞানী মাইকেল হোগটন দুইজনে মিলে পাবেন বাকি অর্ধেক।

জুরি বোর্ড এও জানিয়েছে, তিনজনকে ‘রক্তজনিত হেপাটাইটিসের বিরুদ্ধে লড়াইয়ে নির্ধারিত অবদানের জন্য’ সম্মানিত করা হয়েছে। এটি একটি বিশ্বব্যাপী স্বাস্থ্য সমস্যা। যা সারাবিশ্বের মানুষের মধ্যে সিরোসিস এবং লিভারের ক্যানসার সৃষ্টি করে।

সোমবার (০৫ অক্টোবর) সুইডেনের রাজধানী স্টকহোমে এক অনুষ্ঠানে তাদের নাম ঘোষণা করে নোবেল কমিটি। আর চিকিৎসায় নোবেল দেওয়ার মাধ্যমে এ বছরের কর্মসূচি শুরু হয়েছে।

এরপর মঙ্গলবার (০৬ অক্টোবর) পদার্থবিদ্যায়, বুধবার (০৭ অক্টোবর) রসায়নশাস্ত্রে, বৃহস্পতিবার (০৮ অক্টোবর) সাহিত্যে, শুক্রবার (০৯ অক্টোবর) শান্তিতে এবং আগামী সোমবার (১২ অক্টোবর) অর্থনীতিতে নোবেল পুরস্কার ঘোষণা করা হবে।

এর আগে নোবেল ফাউন্ডেশন জানিয়েছিল, এবার ডিসেম্বরে নোবেল পুরস্কার দেওয়ার রাজকীয় অনুষ্ঠান বাতিল করা হয়েছে। তবে নোবেলজয়ীরা তাদের নিজ নিজ দেশে বসেই ওয়েবিনারে অংশগ্রহণের মাধ্যমে নোবেল পুরস্কার বিতরণ অনুষ্ঠানে অংশ নিতে পারবেন।

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]