2097

05/16/2024 ১ জন কম খেলেও বার্সেলোনার দুর্দান্ত জয়

১ জন কম খেলেও বার্সেলোনার দুর্দান্ত জয়

ক্রীড়া ডেস্ক

২ অক্টোবর ২০২০ ১৫:২০

স্প্যানিশ লা লিগায় বরাবরই সেল্টা ভিগোর অপর নাম জায়ান্ট কিলার। বড় দল তথা বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের শিরোপা যাত্রায় বিঘ্ন ঘটাতে বিশেষ পারদর্শী যেনো এই ক্লাবটি। রিয়াল তাও প্রায়ই সামলে নেয় সেল্টার ছোবল। কিন্তু সেল্টার মাঠে খেলতে গিয়ে বার্সেলোনা যেনো কোনো হদিসই খুঁজে পায় না।

তবে লা লিগার নতুন মৌসুমে আর ভুল করেনি রোনাল্ড কোম্যানের শিষ্যরা। শিরোপা পুনরুদ্ধারের মিশনে দ্বিতীয় ম্যাচেই নামতে হয়েছে সেল্টার মাঠে। যে মাঠে গত পাঁচ বছরে তিন পরাজয় ও দুই ড্রই সঙ্গী ছিল বার্সেলোনার। এমন নেতিবাচক পরিসংখ্যান মাথার ওপর থাকলেও, এবার জয় নিয়েই নিজেদের ঘরে ফিরেছে স্প্যানিশ জায়ান্টরা।

বৃহস্পতিবার রাতের ম্যাচে সেল্টার মাঠে পাঁচ বছর পর জিতেছে বার্সেলোনা। তাও কি না ম্যাচের বেশিরভাগ সময় দশজন নিয়ে খেলে। ম্যাচের ৪২ মিনিটের সময় ডিফেন্ডার ক্লেমেন্ত লংলে লালকার্ড দেখলে বাকি সময়টা একজন কম নিয়েই খেলতে হয়েছে বার্সেলোনাকে। তবু উদ্ভাসিত পারফরম্যান্সে ম্যাচটি নিজেদের করে নিয়েছেন লিওনেল মেসি, আনসু ফাতিরা।

গত রোববার রাতে লিগে নিজেদের প্রথম ম্যাচে ৪-০ গোলের বড় ব্যবধানে জিতেছিল বার্সেলোনা। সেদিন প্রথম দুই গোলই করেছিলেন দলের তরুণ তারকা আনসু ফাতি। নতুন মেসিখ্যাত এই উদীয়মান ফরোয়ার্ড সেল্টার বিপক্ষেও করেছেন ম্যাচের প্রথম গোল। সঙ্গে স্কোরশিটে নাম তুলেছেন সার্জি রবার্তো।

ফাতি ও রবার্তোর গোলের সঙ্গে পাওয়া আত্মঘাতী গোলে ৩-০ ব্যবধানে জিতেছে বার্সেলোনা। কাকতালীয় বিষয় হলো, প্রথম ম্যাচের ৪-০ গোলের জয়েও একটি আত্মঘাতী গোল পেয়েছিল কাতালানরা। অর্থাৎ দুই ম্যাচে প্রতিপক্ষ দল বার্সার জালে কোনো গোল করতে না পারলেও, নিজেদের জালে করেছে একটি করে গোল।

সেল্টার বিপক্ষে ম্যাচটিতে গোলের দেখা পাননি দলের সবচেয়ে বড় তারকা লিওনেল মেসি। তবে মাঠের পারফরম্যান্সে বরাবরের মতো নিজের ছাপ রেখেছেন দলের অধিনায়ক মেসি। সঙ্গে রবার্তো, কৌতিনহো, ফাতিরাও ছিলেন স্বপ্রতিভায় উজ্জ্বল। তাদের সম্মিলিত পারফরম্যান্সেই সেল্টা গেঁড়ো কাটিয়ে টানা দ্বিতীয় জয় তুলে নিয়েছে বার্সেলোনা।


ম্যাচের শুরু থেকেই ছিল প্রচণ্ড বৃষ্টি। যে কারণে স্বাভাবিক খেলা খেলতে বেশ সমস্যাই হয় দুই দলের। তবে এরই মধ্যে ম্যাচের ১১ মিনিটের সময় বার্সেলোনাকে এগিয়ে দেন ফাতি। ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ফিলিপ কৌতিনহোর পাস ধরে বাম পায়ের আলতো টোকায় জালে প্রবেশ করান ফাতি। শুরুতেই এগিয়ে যাওয়ায় বাড়তি উদ্যম দেখা দেয় বার্সা শিবিরে।

তবে নিজেদের ঘরের মাঠে বার্সাকে একদমই ছেড়ে কথা বলেনি সেল্টা। বারবার আক্রমণে ওঠার চেষ্টা করেছে তারা, বারকয়েক ভয় ধরানোর চেষ্টা করেছে বার্সা রক্ষণভাগে। যদিও শেষ কাজ অর্থাৎ গোল আর করতে পারেনি তারা। এরই মাঝে ৪২ মিনিটের সময় লালকার্ড দেখেন ক্লেমেন্ত লংলে। তাকে লালকার্ড দেখানোর প্রতিবাদ করায় হলুদ কার্ড দেখানো হয় জেরার্ড পিকে।

অবশ্য লংলের মিনিট সাতেক আগে লাল কার্ড দেখেছিলেন খোদ পিকেই। দ্রুতগতির কাউন্টার অ্যাটাকে বার্সার রক্ষণকে ফাঁকি দিয়েছিলেন সেল্টার ডেনিস সুয়ারেজ। পেছন থেকে তাকে আটকানোর চেষ্টা করেছিলেন পিকে। যা পছন্দ হয়নি রেফারির, দেখান লাল কার্ড। কিন্তু আক্রমণে ওঠার সময় অফসাইড ছিলেন সুয়ারেজ। যে কারণে সে দফায় বেঁচে যান পিকে।

লংলের লালকার্ডের কারণে দ্বিতীয়ার্ধের পুরোটা সময় একজন কম নিয়েই খেলতে হয়েছে বার্সেলোনাকে। তবু আক্রমণের ধার কমায়নি তারা। ম্যাচের ৫১ মিনিটের সময় কৌতিনহোর সঙ্গে বল দেয়া-নেয়া করে গোলের উদ্দেশ্যে শট নিয়েছিলেন মেসি। কিন্তু বারে ঢোকার আগে সেল্টার লুকাস ওলাজার পায়ে লেগে দিক বদলে বল ঢুকে যায় জালে। ফলে গোলটি হয় আত্মঘাতী, ২-০ ব্যবধানে এগিয়ে যায় বার্সা।

এরপর আরও বেশ কিছু জোরালো আক্রমণ সাজিয়েছিলেন কৌতিনহো, মেসিরা। কিন্তু ফিনিশিং হয়নি কোনোটির। এমনকি সেল্টাও আক্রমণে উঠেছিল সাজানো-গোছানো হয়ে। তবে বার্সা গোলরক্ষককে ফাঁকি দিতে পারেনি তারা। উল্টো ম্যাচের অতিরিক্ত যোগ করা সময়ে গোল হজম করে বসে। মেসির শট ফিরিয়েছিলেন সেল্টা গোলরক্ষক। ফিরতি বলে গোল করেন সার্জিও রবার্তো।

এ জয়ের পর দুই ম্যাচে পূর্ণ ৬ পয়েন্ট নিয়ে টেবিলের পাঁচ নম্বরে অবস্থান করছে বার্সেলোনা। এক ম্যাচ বেশি খেলা গেটাফে ৭ পয়েন্ট নিয়ে রয়েছে সবার ওপরে। বার্সার চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদেরও পয়েন্ট তিন ম্যাচে ৭, তাদের অবস্থান তৃতীয়।

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]