19068

05/19/2024 নাসার ক্যামেরায় সবচেয়ে দূরের নক্ষত্র

নাসার ক্যামেরায় সবচেয়ে দূরের নক্ষত্র

তথ্যপ্রযুক্তি ডেস্ক

১৭ আগস্ট ২০২৩ ১৭:১১

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা এবার পৃথিবী থেকে সবচেয়ে দূরের নক্ষত্রকে ক্যামেরাবন্দি করেছে। টেলিস্কোপে পাওয়া নক্ষত্রের ঝমকালো ছবিটি সামাজিক মাধ্যমে শেয়ার করেছে নাসা। এতে ছবিটি মুহূর্তেই ভাইরাল হয়ে যায়। যা দেখে রীতিমত বিস্ময় প্রকাশ করেছেন বিশ্বের অনেক বড় বড় জ্যোতির্বিজ্ঞানীরা।

এই সময়ের খবরে বলা হয়, ছবিটি ক্যামেরাবন্দি করে জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ। এতে এনআইআরক্যাম নামে একটি ক্যামেরায় বিশেষ ধরনের জুম ব্যবহার করে ছবিবন্দি করা হয়।

এদিকে জেমস ওয়েব স্পেস টেলিস্কোপের পাঠানো ছবি ভালোভাবে পর্যবেক্ষণ করেছেন মার্কিন মহাকাশ বিজ্ঞানীরা। নক্ষত্রটিকে অতি উজ্জ্বল ও অস্বাভাবিক গরম তারা হিসেবে চিহ্নিত করেছেন বিজ্ঞানীরা। এর উপর ভাগের উষ্ণতা সূর্যের চেয়ে বেশি বলেও জানিয়েছে নাসা।

এর আগে মহাশূন্যে হাবল স্পেস টেলিস্কোপ পাঠায় মার্কিন মহাকাশ গবেষণা সংস্থাটি। অতি শক্তিশালী সেই টেলিস্কোপটি ইরেন্ডেল এর অস্তিত্বের জানান দিয়েছিল। তবে দূরবর্তী এই নক্ষত্রের ছবি পাঠাতে পারেনি। গত বছরের ডিসেম্বরে মহাশূন্যে জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ পাঠায় নাসা। হাবল স্পেসের থেকে এর চেয়ে এর শক্তি বেশি হওয়া এবার ইরেন্ডেল এর ছবি তুলতে সক্ষম হয় এই টেলিস্কোপটি।

মহাকাশ গবেষকরা জানিয়েছেন, একটি বিশাল ছায়াপথে অবস্থান করছে ইরেন্ডেল তারা। এটির আকৃতিও সূর্যের চেয়ে বড় বলে অনুমান করা হচ্ছে। নক্ষত্রটির যে ছবি পাওয়া গেছে, বাস্তবে এটি তার চেয়েও অন্তত চার হাজার গুণ বড়।

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]