16644

04/28/2024 দায়িত্বে এসেই ‘স্ট্রোক সেন্টার’ স্থাপনের ঘোষণা

দায়িত্বে এসেই ‘স্ট্রোক সেন্টার’ স্থাপনের ঘোষণা

নিজস্ব প্রতিবেদক

১১ মে ২০২৩ ১৮:০২

ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের নিউরোসার্জারি বিভাগের নতুন বিভাগীয় প্রধান হিসেবে নিয়োগ পেয়েছেন অধ্যাপক ডা. মো. শফিকুল ইসলাম। তিনি এর আগে এই বিভাগেরই অধ্যাপক হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। কাঁধে দায়িত্ব আসা মাত্রই রোগীদের দুর্ভোগ বিবেচনায় দ্রুত সময়ের মধ্যে একটি স্ট্রোক সেন্টার স্থাপনের পরিকল্পনার কথা জানিয়েছেন তিনি।

বিভাগীয় প্রধানের দায়িত্ব পাওয়ার পর বুধবার রাতে তাৎক্ষণিক এক প্রতিক্রিয়ায় এই পরিকল্পনার কথা জানান অধ্যাপক ডা. মো. শফিকুল ইসলাম।

শফিকুল ইসলাম বলেন, আমাদের বিভাগে একটি স্ট্রোক সেন্টার তৈরির পরিকল্পনা অনেক আগেই ছিল, কিন্তু নানা প্রতিবন্ধকতার কারণে সেটি হয়ে ওঠেনি। এবার আমরা এ পরিকল্পনাটি বাস্তবায়ন করব ইনশাল্লাহ। এছাড়াও ডিপার্টমেন্টাল রেনোভেশনের (বিভাগীয় সংস্কার) একটা পরিকল্পনা আছে, কারণ এখানে ভাবমূর্তির একটা ব্যাপার আছে আপনারা জানেন।

তিনি বলেন, আমাদের বিভাগে প্রত্যেকেই ক্লিনিক্যাল রোগী, অথচ প্রতিনিয়ত প্রচুর সংখ্যক রোগীকে ফ্লোরেই থাকতে হয়। এটা খুবই দুঃখজনক। আমি এ বিষয়গুলো নিয়ে পরিচালকের সঙ্গে কথা বলেছি। তিনিও রোগীদের বিষয়ে অত্যন্ত পজিটিভ। আশা করছি খুব অল্প সময়েই একটা পরিবর্তন আসবে ইনশাআল্লাহ।

ডা. শফিকুল ইসলাম আরও বলেন, নিউরোসার্জারি সাবজেক্টটি আসলে একটি টেকনোলজিক্যাল (প্রযুক্তিগত) সাবজেক্ট। এখানে ট্রেনিংয়ের সঙ্গে স্কিলটাও গুরুত্বপূর্ণ। তাছাড়া ঢাকা মেডিকেল সবচেয়ে বেশি রোগীদের লোড নেয় সেটি তো জানেন। আমরা চেষ্টা করব সবাই মিলে একসঙ্গে কীভাবে আমাদের দক্ষতা এবং অ্যাক্টিভিটি ওয়ার্ল্ড ক্লাসের দিকে নিয়ে যাওয়া যায়।

অধ্যাপক ডা. মো. শফিকুল ইসলামের জন্ম সিরাজগঞ্জ জেলার এনায়েতপুর থানার রুপসী গ্রামে। তিনি বাংলাদেশ সোসাইটি অব নিউরোসার্জন্সের জেনারেল সেক্রেটারি হিসেবেও দায়িত্ব পালন করছেন। পারিবারিক জীবনে স্ত্রীসহ দুই কন্যা সন্তানের জনক তিনি।

প্রসঙ্গত, বুধবার (১০ মে) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের এক প্রজ্ঞাপনে অধ্যাপক ডা. মো. শফিকুল ইসলামকে ঢামেক হাসপাতালের নিউরোসার্জারি বিভাগের নতুন বিভাগীয় প্রধান হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]