15468

04/27/2024 ইউরোপের পোশাক আমদানিকারকদের প্রথম পছন্দ বাংলাদেশ

ইউরোপের পোশাক আমদানিকারকদের প্রথম পছন্দ বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক

২২ মার্চ ২০২৩ ২২:২৬

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, ইউরোপের তৈরি পোশাক আমদানিকারকদের জন্য ন্যায্য মূল্যে মানসম্পন্ন পোশাক আমদানির জন্য বাংলাদেশই প্রথম পছন্দ।

বুধবার (২২ মার্চ) বাংলাদেশের স্বাধীনতার ৫২তম বার্ষিকী ও জাতীয় দিবস উপলক্ষ্যে ডেনমার্কে বাংলাদেশ দূতাবাস আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

শাহাব উদ্দিন বলেন, গত বছর বাংলাদেশ পশ্চিমা দেশগুলোতে এক বিলিয়ন মার্কিন ডলার মূল্যের সফটওয়্যার রপ্তানি করেছে। বাংলাদেশ এখন বিশ্বের ৩৫তম বৃহত্তম অর্থনীতির দেশ। মহামারি সত্ত্বেও আমাদের অর্থনীতি গত অর্থবছরে ৭.১ শতাংশ হারে বৃদ্ধি পেতে সক্ষম হয়েছে। মাথাপিছু জিডিপি এখন ২ হাজার ৮৪০ ইউএস ডলার, এক দশক আগের চেয়ে যা চারগুণ বেশি।

পরিবেশমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার জনগণের মুক্তি ও নিপীড়িতদের ন্যায্য অধিকার প্রতিষ্ঠার জন্য তার জীবন উৎসর্গ করেছিলেন। তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে ভস্ম থেকে মধ্যম আয়ের দেশে পরিণত করেছেন। বাংলাদেশের জনগণ এখন প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিকল্পনা অনুযায়ী ২০৪১ সালের মধ্যে একটি উন্নত স্মার্ট বাংলাদেশ গড়তে কাজ করছে।

তিনি বলেন, গত বছর বাংলাদেশ ও ডেনমার্কের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি হয়েছে। ডেনমার্ক বাংলাদেশের একটি প্রধান উন্নয়ন অংশীদার কারণ এটি বিভিন্ন খাতে প্রযুক্তিগত ও আর্থিক সহায়তা প্রদানের মাধ্যমে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে মূল্যবান সহায়তা প্রদান করে চলেছে।

ডেনমার্ক এখন বাংলাদেশ থেকে রপ্তানির বৃহত্তম গন্তব্যগুলোর মধ্যে একটি। এটি সন্তোষজনক যে গত অর্থবছরে দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য এক বিলিয়ন মার্কিন ডলার অতিক্রম করেছে।

অনুষ্ঠানে ডেনমার্কে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এ কে এম শহীদুল করিম, ডেনমার্কের স্টেট সেক্রেটারি ফর ডেভেলপমেন্ট পলিসি লোটে ম্যাচন, কূটনৈতিক কোরের সদস্য ও ডেনমার্কে বাংলাদেশ কমিউনিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]