15424

04/25/2024 রোগীদের নিজ হাতে ওষুধ খাইয়ে দিতে নার্সদের প্রতি আহ্বান

রোগীদের নিজ হাতে ওষুধ খাইয়ে দিতে নার্সদের প্রতি আহ্বান

স্বাস্থ্য ডেস্ক

২০ মার্চ ২০২৩ ২৩:৪৪

রোগীদের নিজ হাতে ওষুধ খাইয়ে দিতে নার্সদের প্রতি আহ্বান জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ। তিনি বলেছেন, রোগীকে নিজ পরিবারের সদস্য ভেবে ইমপ্যাথি দিয়ে সেবা দিতে হবে।

সোমবার (২০ মার্চ) দুপুরে বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিলন হলে বিএসসি নার্সিং- ১২তম ব্যাচের ক্যাপিং অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

উপাচার্য বলেন, নার্সদেরকে তিনটি কাজ অবশ্যই করতে হবে। তা হলো প্রতিদিন সকালে হাসিমুখে রোগীদের খোঁজ-খবর নেওয়া, রোগীর শরীরের তাপমাত্রা পর্যবেক্ষণসহ কিছু প্রয়োজনীয় বিষয় দেখা এবং রোগীদের একটু বসিয়ে নিজ হাতে ওষুধ খাইয়ে দেওয়া।

তিনি বলেন, নার্সিং পেশা অত্যন্ত সম্মানজনক। এই পেশাকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দ্বিতীয় শ্রেণিতে উন্নীত করেছেন। শুধু তাই নয়, বর্তমান সরকারের আমলে ৩০ হাজার নার্স নিয়োগ দেওয়া হয়েছে। দেশে খুব শিগগিরই আরও ৩ হাজার নার্স নিয়োগ দেওয়া হবে। বিদেশেও নার্সদের চাহিদা রয়েছে, সেই চাহিদা পূরণ করা গেলে দেশ অর্থনৈতিকভাবে লাভবান হবে।

সভাপতির বক্তব্যে নার্সিং পেশার উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদানের কথা উল্লেখ করেন নার্সিং অনুষদের ডিন অধ্যাপক ডা. দেবব্রত বনিক। তিনি বলেন, নার্সিং পেশায় পিএইচডি ডিগ্রী চালুর উদ্যোগ নেওয়া হয়েছে।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (অ্যাকাডেমিক) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. মনিরুজ্জামান খান, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান ও প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলালসহ নার্সিং বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]