13892

03/29/2024 দেশে চরম নৈরাজ্য তৈরি করেছে আওয়ামী লীগ : মির্জা ফখরুল

দেশে চরম নৈরাজ্য তৈরি করেছে আওয়ামী লীগ : মির্জা ফখরুল

নিজস্ব প্রতিবেদক

৩০ জানুয়ারী ২০২৩ ০৬:২০

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর আইনজীবীসহ সবাইকে ১০ দফা দাবি আদায়ের আন্দোলনে সর্বাত্মকভাবে ঝাঁপিয়ে পড়ার আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, বিএনপি ঘোষিত ১০ দফা দাবি আদায়ে ব্যর্থ হলে বাংলাদেশ ব্যর্থ রাষ্ট্রে পরিণত হবে, কলোনিতে পরিণত হবে।

রোববার (২৯ জানুয়ারি) সন্ধ্যায় সুপ্রিম কোর্ট বার মিলনায়তনে ‘রাষ্ট্রকাঠামো মেরামতের রূপরেখা ব্যাখ্যা ও বিশ্লেষণ’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম এ আলোচনা সভার আয়োজন করে।

মির্জা ফখরুল বলেন, তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা সংবিধান থেকে তুলে দিয়ে বিচারপতি খায়রুল হক দেশকে অনিশ্চয়তার দিকে ঠেলে দিয়েছেন। দেশ আজ গভীর সংকটে। দেশে চরম নৈরাজ্য অবস্থা তৈরি করেছে আওয়ামী লীগ। শুধু বিএনপির ৪০ লাখ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা হয়েছে। এটা কি আমরা চিন্তা করতে পারি?

তিনি প্রশ্ন রেখে বলেন, ক্যাসিনো সম্রাটের জামিন হয়, হাজী সেলিমের জামিন হয়, কিন্তু গণতন্ত্রের জন্য যিনি সবকিছু ত্যাগ করেছেন দেশনেত্রী খালেদা জিয়ার জামিন হয় না। জাতি পুরোপুরি বিভাজন হয়ে গেছে। এখন বিরোধী দলের নেতাকর্মীদের, বিএনপির নেতাকর্মীদের কোথাও চাকরি হয় না। চাকরিতে এখনও ডিএনএ টেস্ট করা হয়। এ অবস্থা চলতে পারে না। বিরোধমতকে দমন করে আওয়ামী লীগ ছদ্মবেশে বাকশাল কায়েম করেছে বলেও মন্তব্য করেন তিনি।

চাপার জোরে আওয়ামী লীগ দেশকে উন্নত রাষ্ট্রে পরিণত করেছে উল্লেখ করে বিএনপি মহাসচিব বলেন, দেশের ৪২ শতাংশ মানুষ দারিদ্র্যসীমার নিচে বাস করে। অথচ চাপার জোরে আওয়ামী লীগের নেতারা অনুন্নত দেশকে উন্নত রাষ্ট্র বানিয়েছে। উন্নয়নের কথা বলে তারা লুটপাট চালাচ্ছে।

মিজা ফখরুল আইনজীবীদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, মানুষ তাকিয়ে আছে আইনজীবীদের দিকে। আমরা সামনে থেকে ১০ দফা আদায়ের সংগ্রামে নেতৃত্ব দিন। জনগণের সাবভৌমত্ব প্রতিষ্ঠার সংগ্রামে নেতৃত্ব দিন। এই দেশ কারো পৈত্রিক সম্পত্তি না। এই দেশে গণতন্ত্র, আইনের শাসন ফিরিয়ে আনতে হবে। ১০ দফা আদায়ে ব্যর্থ হলে বাংলাদেশ ব্যর্থ রাষ্ট্রে পরিণত হবে। এতে কোনো সন্দেহের অবকাশ নেই।

জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সভাপতি অ্যাডভোকেট এ জে মোহাম্মদ আলীর সভাপতিত্বে আলোচনা সভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট জয়নুল আবেদীন, বিএনপি নেতা ব্যারিস্টার শাহজাহান ওমর বীর উত্তম, অ্যাডভোকেট মীর নাসির উদ্দিন প্রমুখ বক্তব্য রাখেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সাধারণ সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল।

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]