13876

04/20/2024 গার্দিওলার শিষ্যরা যখন শীর্ষে

গার্দিওলার শিষ্যরা যখন শীর্ষে

ক্রীড়া ডেস্ক

৩০ জানুয়ারী ২০২৩ ০৩:৪২

প্রিমিয়ার লিগে কোনোক্রমেই আর্সেনালের নাগাল পাচ্ছে না গত দু'বারের চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি। অথচ ২০১৬ সালের পর অনেক দিন পেপ গার্দিওলার সহকারী কোচ হিসেবে কাজ করেছেন বর্তমান আর্সেনাল কোচ মিকেল আর্তেতা।

সে সময় তো গুরু হিসেবে পেপের ছক অনুযায়ীই সব করতেন। সেই আর্তেতার সঙ্গে এখন পাল্লা দিয়ে পারছেন না গার্দিওলা। এর পর একই লিগের চ্যাম্পিয়নশিপে একে আছেন এই সিটি কোচেরই ছাত্র ভিনসেন্ট কোম্পানি। তিনি বর্তমানে বার্নালির কোচ। আর তাঁর দলই আছে সেই প্রতিযোগিতায় চলমান মৌসুমের সেরার মঞ্চে। এদিকে লা লিগায় গার্দিওলার আরেক ছাত্র জাভি হার্নান্দেজও আছেন শীর্ষে। যেখানে এখন পর্যন্ত ১৭ ম্যাচ থেকে ৪৪ পয়েন্ট তুলেছে বার্সা। দুইয়ে থাকা রিয়াল মাদ্রিদের অর্জন ১৭ ম্যাচে ৪১ পয়েন্ট।

বার্সার অবস্থা এবার আগের চেয়ে অনেক ভালো। এরই মধ্যে জাভির দল শিরোপাও পেয়ে গেছে। স্প্যানিশ সুপারকাপের পর কোপা দেল রেতেও উড়ছে তারা। যদি সেই শিরোপাও জিতে নিতে পারে, তাহলে তো কথায়ই নেই। লা লিগায়ও দারুণ সম্ভাবনা রয়েছে। সব মিলিয়ে পেপ গার্দিওলার সাবেক এই প্রিয় ছাত্র এবার ভালোভাবেই মৌসুমটা শেষ করতে পারবেন।

সবচেয়ে অবাক করা বিষয় হলো আর্সেনালের কোচ মিকেল আর্তেতার মুনশিয়ানা। যে লিগে থেকে আগে পেপ গার্দিওলার কথামতো সব করতে হতো। মাঝেমধ্যে তাঁকে দুই-একটা পরামর্শ দেওয়া ছাড়া আর কোনো কাজ ছিল না তাঁর। আবার তাঁর পরামর্শ পেপ শুনতেন কিনা সেটাও নিশ্চিত না। এমন একজনই এখন পেপের রাতের ঘুম হারাম করে দিয়েছেন।

তারকায় ঠাসা দল আর অর্থের ঝনঝনানিতেও আলোর মুখ দেখতে পারছে না ম্যানসিটি। অথচ এই আর্সেনাল গত মৌসুম শেষ করেছিল টেবিলের পাঁচে থেকে। আর ২০-২১ মৌসুম তো ছিল তাদের জন্য বিভীষিকাময়। আট নম্বরে পড়ে থাকে আর্সেনাল। এবার গানাররা বদলে গেল নিমেষেই, যেখানে ডাগআউট থেকে নিখুঁত টেকনিকে দলকে আরও গতিশীল করার কাজটা করছেন আর্তেতা।

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]