13629

04/13/2024 এটুআই নামে সংস্থা গঠন করতে আইনের খসড়া অনুমোদন

এটুআই নামে সংস্থা গঠন করতে আইনের খসড়া অনুমোদন

নিজস্ব প্রতিবেদক

২৪ জানুয়ারী ২০২৩ ০৫:৫২

এজেন্সি টু ইনোভেট (এটুআই) নামে একটি সংস্থা করতে যাচ্ছে সরকার। এজন্য 'এজেন্সি টু ইনোভেট (এটুআই) আইন, ২০২৩' এর খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার (২৩ জানুয়ারি) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এটি অনুমোদন দেওয়া হয়েছে।

পরে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, এটুআই প্রথমে ছিল এক্সেস টু ইনফরমেশন, তারপর অ্যাস্পায়ার টু ইনোভেট, এখন এসে বলছি এজেন্সি টু ইনোভেট। এটি আগে ছিল প্রকল্প। এখন এজেন্সি হিসেবে গঠনের জন্য আইনের খসড়া নীতিগতভাবে অনুমোদনের জন্য উপস্থাপন করা হয়েছিল। মন্ত্রিসভা আইনটি পুঙ্খানুপুঙ্খভাবে পর্যালোচনা করে অনুমোদন দিয়েছে।

যে এজেন্সি গঠিত হবে তা তথ্য প্রযুক্তির ক্ষেত্রে সরকারের নীতি তৈরি বা উদ্ভাবনকে উৎসাহিত করবে উল্লেখ করে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এজেন্সিটি তথ্য প্রযুক্তিভিত্তিক উদ্ভাবনীর সংস্কৃতি বিকাশে কাজ করবে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিন মনে করেন তৈরি পোশাকখাতের পর সবচেয়ে সম্ভাবনাময় হচ্ছে তথ্য প্রযুক্তি খাত এবং ফুড প্রসেসিং (খাদ্য প্রক্রিয়াজাতকরণ)। আশা করা যাচ্ছে আমরা উদ্ভাবনকে উৎসাহিত করবো তথ্য প্রযুক্তির ক্ষেত্রে, ফলে এই প্রতিষ্ঠান (এজেন্সি) সেই লক্ষ্য অর্জন এবং স্বপ্ন পূরণে সহায়তা করবে।

এজেন্সি পরিচালনার জন্য ১৫ সদস্যের একটি পরিচালনা বোর্ড থাকবে বলেও জানান তিনি।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, বোর্ডের সভাপতি হবেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের মন্ত্রী বা প্রতিমন্ত্রী। আর একটি থাকবে নির্বাহী কমিটি, সেখানে ওই বিভাগের সচিব সভাপতি হবেন। এছাড়া অন্যান্য প্রতিষ্ঠানের যে রকম সাংগঠনিক কাঠামো থাকে সেভাবে পরিচালিত হবে।

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]