12098

05/03/2024 নড়াইলের দুই শিক্ষককে যশোর বোর্ডে তলব

নড়াইলের দুই শিক্ষককে যশোর বোর্ডে তলব

নিজস্ব প্রতিবেদক

১১ নভেম্বর ২০২২ ০৬:০৮

ঢাকা শিক্ষাবোর্ডে এইচএসসির বাংলা প্রথমপত্রের প্রশ্নে সাম্প্রদায়িক উসকানির ঘটনায় নড়াইলের দুই কলেজের দুই শিক্ষককে আজ বৃহস্পতিবার যশোর বোর্ডে তলব করা করা হয়েছে।

এ প্রশ্নের চারজন মডারেটরের মধ্যে দুজন ছিলেন নড়াইলের। তারা হলেন নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক সৈয়দ তাজউদ্দীন শাওন ও মির্জাপুর ইউনাইটেড কলেজের সহকারী অধ্যাপক শ্যামল কুমার ঘোষ।

প্রশ্নপ্রণেতা হলেন ঝিনাইদহের মহেশপুর ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপক প্রশান্ত কুমার পাল।

জানতে চাইলে নড়াইল মির্জাপুর ইউনাইটেড ডিগ্রি কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) স্বপন কুমার বিশ্বাস বলেন, বোর্ড থেকে কোনো নির্দেশনা এলে আমরা সে অনুযায়ী পদক্ষেপ নেবো।

নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের অধ্যক্ষ অধ্যাপক রবিউল ইসলাম বলেন, ধর্মীয় স্পর্শকাতর বিষয় নিয়ে উসকানিমূলক প্রশ্ন করার ঘটনা তদন্তে যশোর শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক কেএম রব্বানীকে প্রধান করে তিন সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে আগামী সাত কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

তিনি আরও বলেন, বৃহস্পতিবার যশোর বোর্ড কর্তৃপক্ষ নড়াইলের দুই শিক্ষককে ডেকেছে। বোর্ড থেকে কোনো ধরনের নির্দেশনা এলে সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

রোববার (৬ নভেম্বর) সারাদেশে এইচএসসি বাংলা প্রথমপত্রের পরীক্ষা অনুষ্ঠিত হয়। ঢাকা শিক্ষাবোর্ডে বাংলা প্রথমপত্রের ১১ নম্বর প্রশ্নের উদ্দীপকে ধর্মীয় স্পর্শকাতর বিষয়ে প্রশ্ন করা হয়, যা ছিল অত্যন্ত বিতর্কিত। ঢাকা শিক্ষাবোর্ডের বাংলা প্রথমপত্রের প্রশ্ন যশোর শিক্ষাবোর্ডের অধীনে মডারেট করা হয়েছিল।

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]