11520

05/20/2024 আসছে ক্যানসার চিকিৎসায় ভ্যাকসিন

আসছে ক্যানসার চিকিৎসায় ভ্যাকসিন

স্বাস্থ্য ডেস্ক

১৭ অক্টোবর ২০২২ ২২:২৫

চলতি দশকের শেষের দিকে অর্থ্যাৎ ২০৩০ সালের মধ্যে বাজারে আসছে ক্যানসার চিকিৎসায় ভ্যাকসিন। করোনার ভ্যাকসিন তৈরিতে সফলতা দেখানো স্বামী ও স্ত্রী এ তথ্য জানিয়েছে। এই দম্পত্তি বায়োনটেকের সহ-প্রতিষ্ঠাতা। খবর ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের

উগুর শাহিন ও ওজলেম তুরেসি বলেছেন, গবেষণায় বড় ধরনের সাফল্য এসেছে। তাই আশা করা যাচ্ছে সামনের বছরগুলোতে ক্যানসারের জন্য ভ্যাকসিন আসছে।

জার্মানভিত্তিক কোম্পানি বায়োনটেক ফাইজারের সঙ্গে অংশিদারত্বে এমআরএনএ করোনা ভ্যাকসিন তৈরি করেছে।

অধ্যাপক তুরেসি বিবিসিকে জানিয়েছেন, কীভাবে বায়োনটেকের কোভিড ভ্যাকসিনের কেন্দ্রস্থলে এমআরএনএ প্রযুক্তি পুনরায় ব্যবহার করা যেতে পারে। যাতে এটি করোনাভাইরাসের পরিবর্তে ক্যানসার কোষগুলোতে আক্রমণ করার জন্য প্রতিরোধ ব্যবস্থাকে প্রাধান্য দেয়।

এক প্রশ্নের জাবাবে অধ্যাপক শাহিন জানিয়েছেন, এমআএনএ প্রযুক্তিভিত্তিক ক্যানসার ভ্যাকসিন ২০৩০ সালের আগেই সম্ভবত ব্যবহার উপযোগী করা যাবে।

তুরেসি বলেন, মহামারি শুরু হওয়ার আগে বায়োনটেক এমআরএনএ ক্যান্সারের ভ্যাকসিন নিয়ে কাজ করা শুরু করে। কিন্তু বিশ্বব্যাপী জরুরি অবস্থার মুখে কোভিড ভ্যাকসিন তৈরির ক্ষেত্রে গুরুত্ব দেওয়া হয়। কোম্পানিটির বেশ কয়েকটি ক্যানসারের ভ্যাকসিন ক্লিনিকাল ট্রায়ালে রয়েছে বলেও জানান তিনি।

সূত্রঃ দ্য গার্ডিয়ান, বিবিসি

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]