10802

05/18/2024 ইলিশ রক্ষায় নিষেধাজ্ঞা, দুশ্চিন্তা জেলেপল্লীতে

ইলিশ রক্ষায় নিষেধাজ্ঞা, দুশ্চিন্তা জেলেপল্লীতে

ডেস্ক রিপোর্ট

২০ সেপ্টেম্বর ২০২২ ০১:৪৭

টানা কয়েক দিনের বৃষ্টির পর ভোলার মেঘনা ও তেঁতুলিয়া নদীতে মিলেছে কাঙ্ক্ষিত ইলিশ। জেলেরা খুশি, মোকামেও বেড়েছে ব্যস্ততা। তবে আকাল কাটিয়ে যখন মাছঘাটে কর্মচাঞ্চল্য, তখনই মা ইলিশ রক্ষায় নিষেধাজ্ঞায় দুশ্চিন্তা ভর করেছে জেলেপল্লীতে। আর নদীতে কিছুটা দেরিতে ইলিশের দেখা মিললেও লক্ষ্যমাত্রা অর্জনে আশাবাদী মৎস্য বিভাগ।

আষাঢ় মাস থেকে মেঘনা-তেঁতুলিয়া নদীতে ইলিশের মৌসুম শুরু হলেও এবারের চিত্র ছিল সম্পূর্ণ ভিন্ন। চলতি মৌসুমের প্রথম তিন মাস জেলেরা কাঙ্ক্ষিত ইলিশ থেকে বঞ্চিত ছিল। এই দীর্ঘসময় ইলিশের আশায় নদীতে গিয়ে আয়ের পরিবর্তে বেড়েছে মহাজনের দাদনের পরিমাণ।

তবে গত পূর্ণিমার জোয়ার থেকে ঝাঁকে ঝাঁকে ইলিশ ধরা পড়ায় খুশি তারা। ইলিশ বোঝাই করে ঘাটে ফিরছে ট্রলার। বেচাকেনায় সরগরম ঘাটগুলো। শেষ মৌসুমে ইলিশের দেখা মিললেও দাম কমেনি মোটেও।

এদিকে শেষ মৌসুমে ধরা ইলিশে ধারদেনা পরিশোধ ও ব্যবসায়ীদের পুঁজি হারানোর শঙ্কা কিছুটা কমলেও, হতাশা তৈরি হয়েছে আগামী ৭ অক্টোবর থেকে আবারও শুরু হচ্ছে মা ইলিশ রক্ষায় নিষেধাজ্ঞা।

পানির গভীরতা ও বৃষ্টির কারণে নদীতে ইলিশ বেড়েছে। এতে লক্ষ্যমাত্রা অর্জনের পাশাপাশি জেলেদের ক্ষতি পুষিয়ে নেয়ার বিষয়ে আশাবাদী মৎস্য বিভাগ।

জেলা মৎস্য কর্মকর্তা মোল্লা এমদাদুল্যাহ জানান, এবার নিষেধাজ্ঞা থাকায় ইলিশের সংখ্যা বেড়েছে। তাই মা ইলিশ রক্ষায় আবারও শুরু হচ্ছে নিষেধাজ্ঞা। এতে সামনে ইলিশের পরিমাণ আরও বাড়বে। সাময়িক ক্ষতি হলেও পরবর্তী সময়ে জেলেরা বেশি লাভবান হবেন। এ ছাড়া নিষেধাজ্ঞা চলাকালে জেলেদের ক্ষতিপূরণ দেয়া হবে বলেও আশ্বাস জেলা মৎস্য কর্মকর্তার।

 

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]