10538

05/19/2024 ৩১ হাজার বছরের পুরনো মানব কঙ্কাল আবিষ্কার

৩১ হাজার বছরের পুরনো মানব কঙ্কাল আবিষ্কার

রকমারি ডেস্ক

৯ সেপ্টেম্বর ২০২২ ০০:২৬

সম্প্রতি এক দল বিজ্ঞানী ৩১ হাজার বছর আগের এক মানব কঙ্কালের সন্ধান পেয়েছেন। কঙ্কালের পায়ের দিক বিচ্ছিন্ন রয়েছে। ধারণা করা হচ্ছে এটিই সর্বপ্রথম অস্ত্রোপচারের মাধ্যমে পা কর্তনের কঙ্কাল।

ইন্দোনেশিয়ার লিয়াঙ্গ টেবু নামের একটি গুহায় এ কঙ্কাল আবিষ্কার করেন বিজ্ঞানারীরা।

এ কঙ্কাল নিয়ে দ্য জার্নাল ন্যাচারে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। প্রতিবেদনে বলা হয়, এক তরুণের সার্জারির মাধ্যমে কর্তন করা বাম পা পাওয়া গেছে। তিনি বরেনো দ্বীপ থেকে এসেছিলেন বলে ধারণা করা হচ্ছে।

গবেষণায় দেখা যায়, সার্জারির মাধ্যমে ওই ছেলে জীবন রক্ষা করেনি, বরং ছয় থেকে নয় বছর বেঁচে ছিল।

এটি আবিষ্কারের আগে ফ্রান্সের এক ব্যক্তির সফল সার্জারির সন্ধান মিলেছিল। সাত হাজার বছর আগে যার বাম হাতটি কনুইয়ের ঠিক উপরে বিচ্ছিন্ন ছিল।

২০২০ সালে অস্ট্রেলিয়া ও ইন্দোনেশিয়ার প্রত্নতাত্ত্বিকবিদদের নেতৃত্বে একটি দল বরেনিওয়ের পূর্ব কালিমান্থানের চুনাপাথরের গুহায় প্রাগতৈহাসিক শিলা খুঁজতে গিয়ে একটি কঙ্কাল পান। তাদের এ আবিষ্কার হাজার হাজার বছর আগে ইউরেশিয়ায় মেডিকেল অনুশীলনের বিষয়ে প্রমাণ পাওয়া যায়।

প্রাচীন রোগ ও আঘাত বিশেষজ্ঞ এবং সিডনি বিশ্ববিদ্যালয়ের গবেষণা বইয়ের সহ লেখক মেলানদ্রি ভ্লক জানান, তারা আশ্চর্য হয়েছেন যে, প্রাচীন এই লোকের মারাত্মক ও ঝুঁকিপূর্ণ অস্ত্রোপচার হয়েছে। তার ক্ষতও শুকিয়েছে এবং তিনি কয়েক বছর পর্বত অঞ্চলে বেঁচেও ছিলেন।

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]