10231

05/18/2024 ইলিশের কোফতা কারি

ইলিশের কোফতা কারি

লাইফস্টাইল ডেস্ক

২৪ আগস্ট ২০২২ ০৫:১৭

ইলিশ মাছ ভাজা কিংবা সর্ষে ইলিশ তো খাওয়া হয় প্রায়ই। এবার স্বাদে নতুনত্ব আনতে মজাদার কোফতা কারি বানিয়ে ফেলতে পারেন ইলিশ মাছ দিয়ে। জেনে নিন রেসিপি।

উপকরণ
১. ইলিশ মাছের পেটির অংশ ৪ টুকরা, হলুদ আধা চা চামচ, শুকনা মরিচ গুঁড়া আধা চা চামচ, ধনে গুঁড়া আধা চা চামচ, আদা-রসুন বাটা আধা চা চামচ, লেবুর রস ২ টেবিল চামচ, লবণ ১ চা চামচ।

২. আলু সিদ্ধ ৩টি, পেঁয়াজ বাটা ১ কাপ, আদা ও রসুন বাটা মিলিয়ে ১ টেবিল চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, হলুদ ১ চা চামচ, ধনে গুঁড়া ১ চা চামচ, কাঁচা মরিচ ফালি ৪টি, সরিষার তেল সিকি কাপ, ধনেপাতা কুচি ৩ টেবিল চামচ, লবণ ১ চা চামচ।

প্রণালি:

ইলিশ মাছ ধুয়ে লবণ ও লেবুর রস দিয়ে মাখিয়ে রাখুন ১০ মিনিট। ১ নম্বর ধাপের সব উপকরণের সঙ্গে ১ কাপ পানি দিয়ে মাছ সিদ্ধ করে নিন। এবার সিদ্ধ মাছের কাঁটা বেছে নিন। আলু সিদ্ধ করে ভালো করে কচলে নিন। এখন সব বেছে রাখা মাছ মিশিয়ে গোল গোল করে বল বানান। তেলে বাদামি করে ভেজে নিন। তেল গরম করে তাতে পেঁয়াজ বাটা দিয়ে ভাজুন। লালচে হলে তাতে আদা-রসুন বাটা ও সব গুঁড়া মসলা দিয়ে কষিয়ে নিন। মোট দুইবার কষিয়ে ভেজে রাখা কোফতা দিয়ে অল্প আঁচে ১০ মিনিট রান্না করুন। ধনেপাতা কুচি ও সবুজ মরিচ ফালি দিয়ে ২ মিনিট রেখে নামিয়ে পরিবেশন করুন।

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]