বুধবার, ১লা মে ২০২৪, ১৮ই বৈশাখ ১৪৩১


সার্টিফিকেট সর্বস্ব নয়, চাই সৃজনশীল মানুষ হওয়ার শিক্ষা: রাষ্ট্রপতি


প্রকাশিত:
২১ মার্চ ২০২২ ২৩:১০

আপডেট:
২১ মার্চ ২০২২ ২৩:১৭

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। ছবি : সংগৃহীত

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ‘সার্টিফিকেট-সর্বস্ব শিক্ষা নয়, নোট মুখস্থ করে পাশ নয়, আমরা চাই সৃজনশীল মানুষ হওয়ার শিক্ষা তা নিশ্চিত করতে সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানিয়েছেন।

রোববার (২০ মার্চ) বিকেলে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে ‘বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতি’ আয়োজিত অনুষ্ঠানে বঙ্গভবন থেকে ভার্চুয়ালি দেয়া বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

রাষ্ট্রপতি বলেন, ‘বর্তমান বিশ্ব একদিকে যেমন সম্ভাবনাময় তেমনি তার চ্যালেঞ্জিং ও বটে। তাই, শিক্ষার্থীদের জন্য যুগোপযোগী ও আন্তর্জাতিক মানের পাঠক্রম অনুসরণ করতে হবে।’

তিনি বলেন, আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবেলায় দেশের তরুণ প্রজন্মকে আধুনিক শিক্ষায় শিক্ষিত এবং দক্ষ করে গড়ে তুলতে হবে।

বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে নির্দিষ্টসংখ্যক আসন দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের জন্য সংরক্ষণ এবং সম্ভব হলে বিনা বেতনে অধ্যায়নের সুযোগ দেয়ার বিষয়টি গুরুত্বের সাথে বিবেচনা করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে আহ্বান জানান তিনি।

শিক্ষা খাতে বিনিয়োগে এগিয়ে আসার জন্য বেসরকারি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়ে রাষ্ট্রপতি বিশ্ববিদ্যালয়গুলোকে মুনাফা অর্জনের হাতিয়ার হিসেবে ব্যবহার না করার নির্দেশ দেন।

তিনি বলেন, ‘কিছু কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয় বিনিয়োগকে তাদের হাতিয়ার হিসেবে ব্যবহার করছে নিয়ম-নীতি, অবকাঠামো, শিক্ষাসংক্রান্ত সুযোগ-সুবিধা নিশ্চিত না করে বছর বছর ছাত্র ভর্তি করছে আর সার্টিফিকেট বিতরণ করছে। কিন্তু, মনে রাখতে হবে বিশ্ববিদ্যালয় মুক্তবুদ্ধির চর্চা অনুশীলনের স্থান।’

বঙ্গবন্ধুকে নিয়ে এ আলোচনার আয়োজন করার জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়ে রাষ্ট্রপতি বলেন, বঙ্গবন্ধুর জীবন ও রাজনৈতিক দর্শন মানবতাবোধ চিন্তা-চেতনা ও নীতি-নৈতিকতাকে আমাদের শিক্ষাব্যবস্থা সকল স্তরে অনুপ্রেরণার উৎস হিসেবে গ্রহণ কার উদ্যোগ আমাদেরকেই নিতে হবে।

অনুষ্ঠানে, ‘আমার দৃষ্টিতে দেখা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান' শীর্ষক রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

এসএন/তাজা/২০২২



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top