সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


নারীদের পেছনে রেখে দেশ ও সমাজের উন্নয়ন সম্ভব নয়


প্রকাশিত:
৯ মার্চ ২০২২ ০৩:০৪

আপডেট:
২৯ এপ্রিল ২০২৪ ০৬:০৩

ছবি : সংগৃহীত

তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, নারীকে পিছিয়ে রেখে দেশ ও সমাজের উন্নয়ন সম্ভব নয়। কারণ, দেশের অর্ধেক জনগোষ্ঠী হচ্ছে নারী। আমাদের অর্থনৈতিক সমৃদ্ধি ও প্রবৃদ্ধি অর্জনে নারীদের অবদান অসামান্য। আমাদের প্রধান রপ্তানিযোগ্য পণ্য হচ্ছে গার্মেন্টস পণ্য। আর এটি যারা তৈরি করেন, তাদের অর্ধেকের বেশি নারী। প্রায় ৫০ থেকে ৬০ লাখ নারী পোশাক খাতে কাজ করেন।

মঙ্গলবার (৮ মার্চ) জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে জাতীয় প্রেস ক্লাব আয়োজিত আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

হাছান মাহমুদ বলেন, নারীর উন্নয়ন অগ্রগতির মধ্যে উন্নয়ন ও সমাজের উন্নয়ন নির্ভরশীল। পাকিস্তানকে আমরা সব কিছুতে পেছনে ফেলেছি। উন্নয়ন, সামাজিক, অর্থনৈতিক এবং স্বাস্থ্যসহ সব সূচকে পেছনে ফেলেছি। এটির অন্যতম কারণ হচ্ছে আমাদের দেশের নারীরা শিক্ষিত। নারীরা কর্মক্ষেত্রে পাকিস্তানের চেয়ে অনেক বেশি নিরাপদ।

সাংবাদিকতায় নারীদের অংশগ্রহণের বিষয়ে তিনি বলেন, আমি অনেক নারীদের চিনি, যারা অনেক সাহসী রিপোর্টার। এক্ষেত্রে আমি মনে করি প্রধানমন্ত্রীকে ধন্যবাদ দেওয়া প্রয়োজন। কারণ তার নেতৃত্বে যদি প্রাইভেট টেলিভিশনগুলো না আসত তাহলে নারী কর্মীদের হয়তো সুযোগ হতো না। দেশে এখন তিন ডজন প্রাইভেট টেলিভিশন রয়েছে। এর আগে ১০টি প্রাইভেট চ্যানেল ছিল, যা ১৯৯৬ সালে শেখ হাসিনা সরকার গঠন করে চালু করেছিলেন।

আলোচনায় আরও বক্তব্য রাখেন জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি মনজুরুল আহসান বুলবুল, ডাকসুর প্রথম নারী ভিপি মাহফুজা চৌধুরী, দৈনিক আমাদের নতুন সময়ের সম্পাদক নাছিমা খান মন্টি প্রমুখ।

এসএন/তাজা/২০২২



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top