সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


নিম্নআয়ের মানুষের ক্রয়ক্ষমতা বেড়েছে ৩ গুণ


প্রকাশিত:
৪ মার্চ ২০২২ ০১:৩৬

আপডেট:
৪ মার্চ ২০২২ ০১:৩৮

 ছবি : সংগৃহীত

তথ্য ও সম্প্রচার মন্ত্রী হাসান মাহমুদ বলেছেন, পৃথিবীতে সবসময় দ্রব্যমূল্য বেড়েছে, কখনও কমেনি। গত ১৩ বছরে মানুষের মাথাপিছু আয় বেড়েছে সাড়ে চার গুণ আর নিম্নআয়ের মানুষের ক্রয়ক্ষমতা বেড়েছে তিন গুণ।

বৃহস্পতিবার (৩ মার্চ) জাতীয় প্রেসক্লাবে চাঁদের হাট কেন্দ্রীয় পরিষদ আয়োজিত দাদাভাই স্মৃতি পদক প্রদান অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, বাংলাদেশে আগে দাবি করা হতো শ্রমিকের মজুরি হতে হবে সাড়ে তিন কেজি চালের মূল্যের সমান। বাংলাদেশে এখন একজন শ্রমিক ১২-১৫ কেজি চালের মূল্যের সমান মজুরি পায়। কাজেই মানুষের ক্রয়ক্ষমতা বেড়েছে। ভারত, ইউরোপ, মার্কিন যুক্তরাষ্ট্রে গত কয়েক বছরে সব ভোগ্য পণ্যের দাম কয়েক গুণ বেড়েছে। সে তুলনায় বাংলাদেশে অনেক কম বেড়েছে।

তথ্যমন্ত্রী বলেন, চাঁদের হাট বাংলাদেশে অনেক গুণী মানুষের জন্ম দিয়েছে। শিশুদের সাহিত্যমনস্ক করার ক্ষেত্রে চাঁদের হাট যে ভূমিকা রেখেছে তা সত্যিই অতুলনীয়।

তিনি বলেন, ছোটবেলায় আমিও লেখালেখি করতাম। যে দিন একটি ছড়া বা কবিতা কোনো পত্রিকায় প্রকাশিত হতো, তখন কি যে আনন্দ তা ভাষায় প্রকাশ করার মতো নয়। কাগজে লেখালেখি আমাকে আজকের পর্যায়ে আসতে ব্যাপক ভূমিকা রেখেছে।

তিনি আরও বলেন, চাঁদের হাটের মতো সক্রিয় সংগঠন এখন আর নেই। শিশু কিশোরদের বিপথগামিতা থেকে বাঁচাতে এসব সংগঠন সাহায্য করে। তাই আজকের প্রেক্ষাপটে এমন সংগঠনের প্রয়োজনীয়তা আছে।

হাসান মাহমুদ বলেন, এখন তো কে কীভাবে সাজবে, রূপচর্চা এগুলোর জন্য পত্রিকাগুলোতে দুই পৃষ্ঠা ছাপানো হয়। কিন্তু শিশু-কিশোরদের জন্য পাতা দেখি না। সেজন্য আমি অনুরোধ করব, আমাদের পত্রিকাগুলোতে সপ্তাহে অন্তত একদিন আগের মতো শিশু-কিশোর পাতা চালু করা হোক।

এসএন/তাজা/২০২২



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top